Press "Enter" to skip to content

মুঘলদের আরেকটি চিহ্ন মুছলেন যোগী, এবার ফৈজাবাদ স্টেশন হবে অযোধ্যা ক্যান্টনমেন্ট

উত্তর প্রদেশে রাম নগরই ায় ের বানানোর পাশাপাশি এলাকায় অনেক কিছু পরিবর্তনও হচ্ছে। আর সেই ক্রমেই এবার ফৈজাবাদ রেলওয়ে স্টেশনকে (Faizabad Junction) নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ফৈজাবাদ রেলওয়ে স্টেশনের নাম অযোধ্যা ক্যান্টনমেন্ট (Ayodhya Cantt) রাখা হচ্ছে। উত্তর প্রদেশের যোগী সরকার এই নতুন নামের মঞ্জুরি দিয়ে দিয়েছে, খুব শীঘ্রই এবার স্টেশনের নাম বদলে যাবে।

উল্লেখ্য, কয়েক মাস আগেই এই বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল সেখানে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) স্বীকৃতি দেন। রাম মন্দির মডেল অনুযায়ী অযোধ্য রেলওয়ে স্টেশনকেও নতুন রূপে সাজানো হচ্ছে। আর সেই কারণে অযোধ্যার পার্শ্ববর্তী জেলা বারাবাঙ্কিকেও সুন্দর করার কাজ শুরু হয়েছে।

প্রসঙ্গত, এটাই প্রথম না যে উত্তর প্রদেশে কোন স্টেশন বা কোনও জায়গার নাম বদলানো হল। এর আগে উত্তর প্রদেশের মুঘলসরাই স্টেশনের নাম বদলে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় স্টেশন করা হয়েছিল। এছাড়াও এলাহাবাদের নাম বদলে

উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর থেকেই নাম বদলানোর হিড়িক পড়ে যায়। একে একে উত্তর প্রদেশ থেকে মুঘলদের স্মৃতি মুছে দেওয়ার জন্য উদ্যোগী হন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী। আর এবার সেই ক্রমেই ফৈজাবাদ স্টেশনের নাম বদলে মুঘলদের আরও একটি স্মৃতি মুছে ফেলা হচ্ছে।