Press "Enter" to skip to content

মুঘলরাই আসল রাষ্ট্র নির্মাতা, ইচ্ছে করে মুসলিম শাসকদের বদনাম করা এখন ফ্যাশনঃ কবির খান

িক আক্রমণকারীদের প্রতি ভালোা ও শ্রদ্ধা প্রকাশ করে চলচ্চিত্র পরিচালক কবির খান বলেছেন যে, মুঘলদের পৈশাচিক রূপ তুলে ধরা হয়েছে এমন চলচ্চিত্র দেখা তার জন্য ‘একঘেয়েমি এবং বিরক্তিকর’। তিনি অভিযোগ করেছেন যে এই ধরনের চিত্রায়ন ‘ঐতিহাসিক প্রমাণের উপর ভিত্তি করে তৈরি হয় না’।

কবির খান বলেছেন, যদি মুঘলদের পৈশাচিক রূপ তুলে ধরতে চান, তাহলে দয়া করে গবেষণার ভিত্তিতে উপযুক্ত প্রমাণ সহ কাজটি করুন এবং আমাদের বুঝতে দিন যে তারা কেন ভিলেন ছিল যা আপনি চলচ্চিত্রে দেখাতে চেয়েছেন।

কবির খান বলেছেন, মুঘলরা ভারতবর্ষের “আদি জাতি নির্মাতা”, কারণ মুঘলরা লুটপাট শুরু করার অনেক আগে থেকে ছিল একটি সমৃদ্ধশালী এবং প্রাণবন্ত সভ্যতা।

কবির আরও বলেছেন, “আপনি যদি গবেষণা করেন এবং ইতিহাস পড়েন, তাহলে তাদের কেন ভিলেনাইজড হতে হবে তা বোঝা খুব কঠিন। আমি মনে করি তারা আসল জাতি-নির্মাতা ছিল এবং যারা তাদের ভিলেন হিসেবে দেখায়, তাঁদেরই বলতে বলা হোক কেন মুঘলরা মানুষকে হত্যা করেছে?

কবির অভিযোগ করেছেন, যে মুঘলদের ভিলেন হিসেবে দেখানো ফ্যাশনেবল এবং এর সাথে ইতিহাসের কোন সম্পর্ক নেই। শুধুমাত্র তাই নয়, মুঘল এবং অন্যান্য শাসকদের ভিলেনরূপে দেখানো বর্তমানে সবচেয়ে সহজ কাজ।

মুঘলদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি কবির আরও বলেন, ‘ভুল ’ জনসাধারণকে প্রভাবিত করতে পারে কারণ মূলধারার সিনেমা মানুষের উপর ব্যাপক প্রভাব বিস্তার করে। রাজনীতি হল এই পৃথিবীতে আমরা যেভাবে কিছু দেখি, নারীদের দিকে যেভাবে তাকাই সেটাই আমাদের রাজনীতি, যেভাবে আমরা সংখ্যালঘুদের দিকে তাকাই সেটাই রাজনীতি, সমাজের বিভিন্ন প্রান্তে বসবাসকারী মানুষের দিকে আমরা যেভাবে তাকাই সেটাই রাজনীতি।