Press "Enter" to skip to content

মুছে গেল রাজীব গান্ধীর নাম, ‘খেলরত্ন” অ্যাওয়ার্ড এখন থেকে পরিচিতি পাবে হকির জাদুকরের নামে

নয়া দিল্লীঃ ে দেওয়া ‘খেল রত্ন অ্যাওয়ার্ড”-এর (Khel Ratna Award) নাম বদলে হকির জাদুকর বলে গোটা বিশ্বে খ্যাত মেজর ধ্যান ের (Dhyan Chand) নামে রাখা হবে। শুক্রবার প্রধানমন্ত্রী টুইট করে এই কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, অনেকেই দীর্ঘদিন ধরে এই বদলের দাবি করছিল। প্রধানমন্ত্রীর ঘোষণার পর থেকে এই পুরস্কারকে এখন ‘মেজর ধ্যানচাঁদ খেল রত্ন অ্যাওয়ার্ড” বলা হবে।  উল্লেখ্য, বৃহস্পতিবার দীর্ঘ চার দশকের খরা কাটিয়ে অলিম্পিকে মেডেল জয় করে ভারতীয় হকি টিম। আর এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

https://platform.twitter.com/widgets.js

প্রধানমন্ত্রী টুইট করে লেখেন, ‘দেশকে গর্বিত করার মুহূর্তের মধ্যে অনেক দেশবাসী আবেদন করেন যে, খেল রত্ন অ্যাওয়ার্ডের নাম মেজর ধ্যান চাঁদের নামে করা হোক। মানুষের আবেগের কথা মাথায় রেখে এই পুরস্কারের নাম এখন থেকে হকির জাদুকরের নামে রাখা হচ্ছে। ।”

অন্য আরেকটি টুইটে তিনি লেখেন, অলিম্পিকে ভারতীয় খেলোয়াড়দের দারুণ প্রচেষ্টায় সভায় অভিভূত। বিশেষ করে হকিতে আমাদের ছেলে-মেয়েরা যেই ইচ্ছাশক্তি দেখিয়েছে, জেতার প্রতি আগ্রহ দেখিয়েছে, সেটা আগামী প্রজন্মের কাছে বড় প্রেরণা হয়ে দাঁড়াবে।”

উল্লেখ্য, ভারতীয় খেলোয়াড়দের দেওয়া প্রজাতন্ত্রের সর্বোচ্চ অসামরিক ক্রীড়া সম্মান এর আগে রাজীব গান্ধী খেলরত্ন অ্যাওয়ার্ড বলে পরিচিত ছিল। কিন্তু এখন থেকে এটি মেজর ধ্যান চাঁদ খেলরত্ন অ্যাওয়ার্ড নামে পরিচিতি পাবে।