Press "Enter" to skip to content

মুম্বাই হামলার পাল্টা জবাব দেওয়ার দরকার ছিল, মনমোহন সরকারকে তুলোধোনা কংগ্রেস নেতার

নয়া দিল্লিঃকংগ্রেস নেতা মনিষ তিওয়ারি (manish tewari) মনমোহন সরকারের (manmohan singh ) উপরেই প্রশ্ন তুলেছেন। মনিষ তিওয়ারি নিজের নতুন বইতে লিখেছেন, মুম্বাই হামলার ( attack) পর সরকার কড়া জবাব দিতে পারেনি এবং ডোকালাম বিবাদ থামানো যেত। নিজের লেখা বইতে মনিষ লিখেছেন, ২৬/১১ এর হামলার পর কড়া জবাব দেওয়া দরকার ছিল। নিন্দার থেকে অ্যাকশন নেওয়াটা বেশি জরুরী ছিল।

মনিষ তিওয়ারি ট্যুইট করে লেখেন, ‘এটা জানাতে আমি খুব আনন্দিত মনে করছি যে, আমার লেখা চতুর্থ বই খুব শীঘ্রই বাজারে লঞ্চ হচ্ছে। ১০ ফ্ল্যাশ পয়েন্টঃ ২০ বছর- জাতীয় নিরাপত্তার পরিস্থিতি যা ভারতকে প্রভাবিত করেছে। এই বই গত দুই দশকে ভারতে ঘটে যাওয়া জাতীয় নিরাপত্তার নিয়ে লেখা।”

মুম্বাই হামলা নিয়ে মনিষ তিওয়ারি বলেন, এমন একটি রাষ্ট্র যেখানে সংযম দেখানো শক্তির লক্ষণ নয়, তাঁকে দুর্বলের মতো দেখানো হয়। কখনো কখনো সময় আসে যখন শব্দের থেকে বেশি অ্যাকশনের দিকে নজর দেওয়া উচিৎ। ২৬/১১ কিছু এমনই সময় ছিল যখন এটা করতে হত। এই কারণে আমার হিসেবে ভারতকে ২৬/১১ এর পর বড় অ্যাকশন নেওয়া উচিৎ ছিল।

https://platform.twitter.com/widgets.js

মনিষ তিওয়ারি বলেন, জুলাই ২০১৮ সালে সরকারের প্রতিরক্ষা মন্ত্রী আর্থিক সমস্যার কারণে চীনের বিরুদ্ধে মাউন্টেন স্ট্রাইক কর্প্স গঠন করার যোজনা রদ করে দেয়। LAC-তে বেড়ে চলা উত্তেজনার মধ্যে ডোকালাম গতিরোধ হয়। কিন্তু ২০১৭ সালে এটি রোখা যেত। যদি মাউন্টেন স্ট্রাইক কর্প্স গঠন হত, ওদের ভালো ট্রেনিং দেওয়া হত তাহলে তাঁদের ভালো মতো ব্যবহারও করা যেত। মাউন্টেন স্ট্রাইক গঠন রদ করার নির্ণয় জাতীয় নিরাপত্তার জন্য বড় ভুল ছিল।”