Press "Enter" to skip to content

মুসলিম মহিলাদের মসিহা রঞ্জন গগৈকে রাজ্যসভায় পাঠাচ্ছে মোদী সরকার

নয়া  সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রাক্তন প্রধান বিচারপতি (Chief Justice) রঞ্জন গগৈকে (Ranjan Gogoi) রাজ্যসভার জন্য মনোনীত করা হয়েছে। কেন্দ্র সরকারের তরফ থেকে জারি কড়া একটি নোটিফিকেশনে রাষ্ট্রপতি (Ramnath Kovind) গগৈকে রাজ্যসভার জন্য মনোনীত করেছেন। গগৈ অযোধ্যায় রাম মন্দির সমেত অনেক কিছু ইস্যুতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত শুনিয়েছিলেন।

রঞ্জন গগৈ ১৩ মাস সুপ্রিম কোর্টের বিচারপতি ছিলেন। তিনি ৩রা অক্টোবর ২০১৮ তে ের ৪৬ তম প্রধান বিচারপতি হন। গগৈ ১৭ নভেম্বর এ অবসর নেন। উনি গত বছর ৯ই নভেম্বর রাম মন্দির নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিলেন।

অবসর নেওয়ার আগে উনি অনেক বড়বড় সিদ্ধান্ত নিয়েছিলেন। যার মধ্যে কোটি ছিল রাফাল চুক্তি। গত বছর সুপ্রিম কোর্টে তিন তালাক থেকে শুরু করে রাম মন্দির এর মতো ইস্যুতে রায় ঘোষণা হয়। এই ইস্যু গুলো অনেক বছর ধরেই পেন্ডিং ছিল ে। ১৭ই নভেম্বর ২০১৯ রঞ্জন গগৈ এর সুপ্রিম কোর্টে শেষ দিন ছিল।

যাওয়ার আগে তিনি অনেক বড় বড় সিদ্ধান্ত নেন, যেটা বছর বছর ধরে ভারতীয়রা মনে রকাহবেন। উনি মুসলিম মহিলাদের কথা চিন্তা করে তিন তালাক নিয়ে রায় দিয়েছিলেন। এছাড়াও শবরীমালা মন্দির, প্রধান বিচারপতির অফিসকে RTI এর আওতায় আনা, সরকারি বিজ্ঞাপনে নেতাদের ছবিতে নিষেধাজ্ঞা এর মতো মামলায় রায় দেন।