Press "Enter" to skip to content

মেক ইন ইন্ডিয়ার বড় সাফল্য, Apple-র সঙ্গে গাঁটছড়া বাঁধল ভারত, বড় লক্ষ্য নিয়ে নামল টিম কুক’রা

নয়া দিল্লিঃ নতুন বছরে নতুন অর্থনৈতিক লক্ষ্য নিয়ে বিশ্ব অর্থনৈতিক মহাশক্তিতে পরিণত হওয়ার পথে ভারত৷ করোনা মহামারীর পর অর্থনৈতিক অবস্থাকে লাইনে ফিরিয়ে আনার পর ভারত এখন আরও বড় লক্ষ্যের দিকে এগোচ্ছে। ভারতকে বড় বাজার হিসেবে বিবেচনা করে অনেক বিদেশী কোম্পানি এখন ভারতে বিনিয়োগের পরিকল্পনা করেছে। এটি শুধু সেই বিদেশি কোম্পানিগুলোর জন্যই ভালো খবর নয়, এটি ভারত এবং ভারতবাসীর জন্য অতি উত্তম সংবাদ। কারণ ভারতে বিনিয়োগ বাড়লে দেশের অর্থনীতিও বাড়বে পাশাপাশি বাড়বে কর্মসংস্থানও।

একই সঙ্গে ভারত এই সংস্থাগুলিকে বিনিয়োগ সংক্রান্ত নিয়ম মেনে চলার নির্দেশ দিয়ে দেশে বিনিয়োগের অনুমতিও দিয়েছে। এই প্রেক্ষাপটে বৈশ্বিক টেকনোলজির বাদশা বলে পরিচিত অ্যাপল কোম্পানি বিনিয়োগের উদ্দেশ্যে ভারতে এসেছে, আর কেন্দ্রও তাঁদের একটি নতুন নির্দেশনা দিয়েছে। ইকোনোমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, কেন্দ্র প্রস্তাব দিয়েছে যে, ইলেকট্রনিক্স জায়ান্ট অ্যাপল তার ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোগ্রামকে এগিয়ে নিতে আগামী ৫-৬ বছরে ভারতে ৫০ বিলিয়ন মার্কিন ডলারের বার্ষিক আউটপুট তৈরি করবে।

এই নির্দেশে iPhone, Macbook, iPad, এয়ার পড এবং মেড ইন ইন্ডিয়ার অধীনে ের ঘড়ি অন্তর্ভুক্ত করার জন্য স্থানীয়ভাবে তৈরি পণ্যের সম্প্রসারণ করা জড়িত রয়েছে। টিম কুকের নেতৃত্বাধীন অ্যাপেল সংস্থাকে ভারতকে একটি বিশ্বব্যাপী সোর্সিং বেস হিসাবে বিকাশ করতে বলা হয়েছে, যা সম্পূর্ণরূপে তৈরি পণ্য রপ্তানি করতে ব্যবহৃত হবে।

বিশ্বের শীর্ষ সরকারী কর্মকর্তা এবং অ্যাপলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে ভারতে ‘মেক ইন ইন্ডিয়ার মাধ্যমে অ্যাপেলের প্রোডাক্ট উৎপাদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা অ্যাপেল কোম্পানি বর্তমানে চীনে করছে।

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে, “সম্প্রতি অ্যাপল এক্সিকিউটিভদের সাথে একটি মিটিং হয়েছে, যেখানে সরকারের সিনিয়র সদস্যরা এবং একজন শীর্ষ মন্ত্রী সহ আরও কয়েকজন কর্মকর্তাও উপস্থিত ছিলেন। সরকার অ্যাপলকে বলেছে যে ভারত বড় আকারের বাজারের জন্য একটি সক্ষম পরিবেশ তৈরি করছে।”

পাশাপাশি ওই প্রতিবেদনে এও বলা হয়েছে যে, ‘রপ্তানিতে এগিয়ে যাওয়ার পাশাপাশি দেশে ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিংকে নির্মাণ বাড়াতে হবে এবং অ্যাপলকে এই পরিবর্তনের অংশীদার হতে হবে।” বলে দিই, অ্যাপলের শীর্ষ উৎপাদন অংশীদারদের মধ্যে রয়েছে ফক্সকন, উইস্ট্রন এবং পেগাট্রনের মতো বড়বড় ম্যানুফ্যাকচারিং কোম্পানি। তবে, ভারতে অ্যাপলের উৎপাদন বিশ্বব্যাপী উৎপাদনের তুলনায় কম।