Press "Enter" to skip to content

মোদীর রাজ্য গুজরাটে আগামী বছর থেকে তৈরি হচ্ছে ভারতের প্রথম উড়তে সক্ষম গাড়ি! চুক্তি সম্পন্ন হয়েছে বিদেশের কোম্পানির সাথে

[ad_1]

নয়া দিল্লীঃ ভারতে আকাশে ওড়া গাড়ির স্বপ্ন খুব শীঘ্রই পূর্ণ হতে চলেছে। নেদারল্যান্ডের কোম্পানি PAL-V (পার্সোনাল এয়ার ল্যান্ড ভেহকিল) আগামী বছরের মধ্যে আকাশে ওড়া গাড়ি বানাবে। এর জন্য কোম্পানি গুজরাটে ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট লাগানোর প্রস্তুতি নিচ্ছে। সংবাদ সংস্থা PTI এর খবর অনুযায়ী, PAL-V এর ভাইস প্রেসিডেন্ট কার্লো মাসবোমিলে আর রাজ্যের প্রধান সচিব এমকে দাস এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। কোম্পানির আধিকারিকের বয়ান অনুযায়ী, রাজ্য সরকার PAL-V কারখানা তৈরির জন্য সবরকম সাহায্য করবে।

PAL-V এর ইন্টারন্যাশানাল বিজনেস ভাইস প্রেসিডেন্ট কার্লো মাসবোমিলে বলেন, রাস্তার দৌড়ানো গাড়ি তিন মিনিটে আকাশে উড়ে যাবে। জখন এই গাড়ি ল্যান্ড করবে, তখন তাঁর একটি ইঞ্জিন কাজ করবে আর এর গতি ১৬০ কিমি প্রতি ঘণ্টা পর্যন্ত থাকবে।

PAL-V এর বয়ান অনুযায়ী, আকাশে থাকাকালীন দুটি ইঞ্জিন কাজ করবে, আর দুটি ইঞ্জিন কাজ করার জন্য এই গাড়ির স্পীড ১৮০ কিমি প্রতি ঘণ্টা পর্যন্ত হবে। একবার ট্যাংক ফুল করার পর এই গাড়ি ৫০০ কিমি পর্যন্ত সফর করতে পারবে। ছোট এয়ারক্র্যাফটে ব্যবহৃত রোটেক্স ইঞ্জিন এই গাড়িতে লাগানো থাকবে। কোম্পানি এখনো পর্যন্ত ১১০ টি ফ্লাইং কারের অর্ডার পেয়েছে, আর সেগুলোকে ভারতে পাঠানো হবে।

আপনাদের জানিয়ে দিই, বিশ্বের প্রথম রাস্তায় দৌড়ানো আর আকাশে ওড়া গাড়ি আমেরিকার ফ্লোরিডায় লঞ্চ হয়ে গেছে। তাঁর নাম PAL-V রাখা হয়েছে। ওই গাড়িতে রিয়ার প্রোপেলার লাগানো আছে, যেটিকে দরকার না পড়লে খুলে ফেলাও যাবে। ওই প্রপেলারের সাহায্যে গাড়ি ১২ হাজার ৫০০ ফুট উচ্চতায় উড়তে পারবে।

এই গাড়িতে দুজন বসার জায়গা থাকবে। আর এই গাড়িতে ২৩০ হর্সপাওয়ারের চারটি সিলেন্ডার ইঞ্জিন লাগানো আছে। এই গাড়ি তিন আসনের গাড়ি থেকে ২ আসনের এয়ারক্রাফটে বদলাতে মাত্র ১০ মিনিট সময় নেবে। এই গাড়ি আট সেকেন্ডের মধ্যে ৬০ মাইল প্রতি ঘণ্টার গতিতে দৌড়াতে পারবে।

[ad_2]