Press "Enter" to skip to content

মোদী আমলেই চীনকে পেছনে ফেলে ভারতে তৈরী করা হচ্ছে বিশ্বের উচ্চতম রেলব্রিজ।

সকল ভারতবাসী জানেন যে দেশে মোদী সরকার আসার পর থেকে দেশের উন্নতির জন্য একের পর এক দারুন পরিকল্পনা গ্রহণ করছেন। তাদের মুল লক্ষ্য দেশের সব দিক থেকে উন্নয়ন করা। দেশকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া। এবার সেই মোদী সরকার নিতে চলেছে এক বিরাট পদক্ষেপ যেটা ভারতবাসী কখনো ভাবতেও পারেনি। এবার চিনের সাথে পাল্লা দিয়ে ভারতে হতে চলেছে বিশ্বের বৃহওম রেল ব্রীজ।

আরোও পড়ুন-  প্রধানমন্ত্রী এক অসুস্থ জওয়ানের সাথে কি করলেন দেখলে মোদীজির প্রতি আপনার শ্রদ্ধা বেড়ে যাবে।

এখন অব্দি চিনে রয়েছে বিশ্বের সব চেয়ে বড় রেলব্রীজ কিংগাই – তিব্বত রেলব্রীজ। কিন্তু ভারতবর্ষতে এবার তৈরী হতে চলেছে ৪৯৮ কিলোমিটার লম্বা বিলাসপুর – মানালি রেলব্রিজ যেটি উচ্চতায় প্রায় ৩৩০০ মিটার লম্বা। এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় রেলব্রীজ। এই প্রজেক্টের জন্য খরচ হবে ২ লক্ষ কোটি টাকা।
ভারতীয় রেল মোট চারটি রেল ব্রিজ বানানোর কথা জানিয়েছেন তার মধ্যে উল্লেখযোগ্য হল এই ব্রীজটি। এছাড়াও যুদ্ধকালীন অবস্থায় তাড়াতাড়ি সেনা জাওয়ান ও আস্ত্র পাঠানোর জন্য তৈরী করা হচ্ছে মিসামারি – তেঙ্গা – তাওয়াং, নর্থ লখিমপুর – বামে – সিলাপাথার, পাসিঘাট -তেজু- পরশুরাম কুন্ড – রূপাই রেল ব্রীজ।

আরোও পড়ুন –  প্রাণ দিয়ে ভারতকে উপহার দিয়েছিলেন টাইগার হিল!! আজ সেই মহান মনোজ কুমার পান্ডের জয়ন্তী দিবস।

শোনা যাচ্ছে ২০১৫ সালে ঘষিত এই রেলব্রীজ প্রজেক্ট এর বিস্তার হবে ডোমকলের কাছাকাছি পর্যন্ত যেটা প্রায় ১৩৫০ কিমি। তবে কি চিনকে কোনঠাসা করতে মোদী সরকারের এই সিদ্ধান্ত। এমন প্রশ্নই শোনা যাচ্ছে বিশেষ মহলে।
সরকারি আধিকরিকরা জানিছেন যে কোথায় রেলস্টেশন হবে, কোথায় হবে ট্যানেল সেই সব খতিয়ে দেখা হবে ড্রোন সার্ভের মাধ্যমে তারা এটাও বলেন যে এই প্রজেক্ট তৈরি করা বেশ চ্যালেঞ্জ হবে কারন ভৌগলিক নানান কারন এর মধ্যে বাধাঁ হয়ে দাড়াতে পারে। তবে এর খরচ বহন করছেন না রেল এই সমস্তটাই বহন করবেন প্রতিরক্ষা মন্ত্রক। কেন্দ্র সুত্রে জানানো হয়েছে যে এই রেলপ্রজেক্ট তৈরী করতে আগামী ৫ বছর সময় লাগবে।

আরোও পড়ুন – ভারতবিরোধীদের জন্য দুঃসংবাদ!! দেশের মধ্যে লুকিয়ে থাকা ভারত বিরোধীদের উপর কড়া নজর রাখতে শুরু করেছে মোদী সরকার।
#অগ্নিপুত্র