Press "Enter" to skip to content

মোদী সরকারের একটি সিদ্ধান্তে হাহাকার বিজিংয়ে! বছরে ১ হাজার ৫০০ কোটি টাকার ক্ষতির সন্মুখিন চীন

নয়া দিল্লীঃ মোদী সরকার (Modi Sarkar) বড় সিদ্ধান্ত নিয়ে রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশনের আমদানি নিষিদ্ধ করল। সরকার এই আদেশ তৎকাল লাগু করার নোটিফিকেশন জারি করেছে। স্প্লিট আর উইন্ডো, দুই রকমই রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশন চীন থেকে আর ভারতে আসবে না।

এতদিন রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশনের আমদানিতে ছাড় ছিল। কিন্তু বাণিজ্য মন্ত্রালয়ের অধীনে ডায়াক্রোট জেনারেল ফর ট্রেড রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশন আমদানিতে সম্পূর্ণ ভাবে নিষেধাজ্ঞা জারি করেছে।

কেন্দ্রের মোদী সরকারের এই সিদ্ধান্ত দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশন কোম্পানি গুলো লাভের মুখ দেখবে। আত্মনির্ভর ভারত অভিযান অনুযায়ী এয়ার কন্ডিশন উৎপাদকে আত্মনির্ভর বানানোর জন্য সাহাজ্য করা হবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, রেফ্রিজারেন্টস-সহ এয়ার কন্ডিশনে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত সরকার অনেকদিন ধরেই মাথায় রেখেছিল। কারণ এর থেকে ক্লোরোফ্লোরোকার্বন নির্গত হয়, যেটা পরিবেশের জন্য খুবই বিপজ্জনক।

ভারত গত তিন বছরে ৪ হাজার ২০০ থেকে ৪ হাজার ৫০০ কোটি টাকার রুম এয়ার কন্ডিশন আমদানি করেছে। ঠিক এত টাকারই এসি উৎপাদনে নির্মিত উপদান গুলোর আমদানি করা হয়েছে। এই এপ্রিল জুলাই মাসে ১৫৮.৮৭ মিলিয়ন ডলারের এসি আমদানি করা হয়েছিল। সেই আমদানিতে চীন আর থাইল্যান্ডের অংশিদারিত্ব ছিল ৯৭ শতাংশ। এরফলে ভারতের এই সিদ্ধান্ত যে চীনের জন্য বড় ঝটকা, সেটা বলাই বাহুল্য।