Press "Enter" to skip to content

মোদী সরকারের কূটনৈতিক মাস্টারপ্ল্যান!! এবার চীনকে কাজে লাগিয়ে পাকিস্তানকে মার দেবে ভারত।

ভারত ও চীনের মধ্যে ডোকালামকে নিয়ে বহুদিন ধরে বিবাদ চলছিল কিন্তু মোদী আসার পর ভারত এমনভাবে চীনের উপর কূটনৈতিক চাপের সৃষ্টি করে যে চীন তাদের সেনাকে ডোকালাম থেকে ফিরিয়ে নিয়ে যেতে বাধ্য করে। যদিও বর্তমানে ভারত ও চীনের সম্পর্ক অনেকটা শুধরে গেছে যার জন্য ের কাছে একটা বিশেষ নিবেদন করেছিল এবং মোদী সরকার অত্যন্ত কূনৈতিকতার সাথে চীনের সেই নিবেদনের সাড়া দেয়।

 

আসলে চাইনা তাদের সার্বভৌমত্ব এর দোহাই দিয়ে মোদী সরকারের কাছে ‘ওয়ান চাইনা পলিসি’ এর সমর্থন চেয়ে বসে। আপনাদের জানিয়ে রাখি চীন ভারতকে ঘিরে ফেলার জন্যই এই পলিসির সমর্থন চেয়েছিল। এই অবস্থায় মোদী সরকার চীনকে বেশ ভালো জবাব দেয়। ভারত জানায় যদি চীন ওয়ান চাইনা পলিসির সমর্থন চাই তাহলে চীনকে ে চলা প্রজেক্টগুলোর কাজ বন্ধ করতে হবে। ভারত এও জানায় চীনের সেইসব প্রজেক্টের থেকে দূরে থাকা উচিত যেগুলো ভারতের সার্বভৌমত্ব মান্যতা দেয় না।

 

আপনাদের জানিয়ে রাখি, অধিকৃত কাশ্মীরে চীন তাঁদের CPEC(চাইনা পাকিস্তান ইকোনোমিক করিডোর) প্রজেক্ট তৈরী করছে। ভারত এই বিষয়টিকে আগেও চীনের কাছে তুলে ধরেছে কিন্তু চীন ভারতকে হতাশ করে কিছু ব্যবস্থা নেয়নি। কিন্তু বর্তমানে মোদী সরকার চীনকে এমন কূটনৈতিক চাপে ফেলেছে যে চীন পাকিস্থান অধিকৃত কাশ্মীরে চালিত প্রজেক্টগুলোর ব্যাপারে আলোচনায় বসতে চলছে। বিশেষজ্ঞদের দাবি, এতদিন চীন পাকিস্তানকে কাজে লাগিয়ে এবং পাকিস্তান চীনকে কাজে লাগিয়ে ভারতের ক্ষতি করতে ব্যাস্ত ছিল কিন্তু এবার মোদী সরকারের চালে পাকিস্থান চীনের সম্পর্ক পুরোপুরি ঘুরে যেতে পারে।[sg_popup id=”5″ event=”onload”][/sg_popup]

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.