Press "Enter" to skip to content

মোদী সরকারের হাতে ভারতীয় সুইস ব্যাঙ্ক গ্রাহকদের দ্বিতীয় তালিকা তুলে দিল সুইজারল্যান্ড সরকার

নয়া দিল্লীঃ ব্ল্যাক মানির বিরুদ্ধে লড়াইয়ে বড়সড় সফলতা অর্জন করল মোদী সরকার ( Government)। ব্ল্যাক মানি নিয়ে সুইজারল্যান্ডের (switzerland) সাথে চুক্তি অনুসারে সূচনার বিনিময়ের নতুন ব্যবস্থা অনুযায়ী, সুইজারল্যান্ড সরকার সুইস ব্যাঙ্কের (Swiss bank) গ্রাহকদের দ্বিতীয় লিস্ট ভারত সরকারকে দেবে। সুজারল্যান্ড সরকার জানিয়েছে যে, তাঁরা ৮৬ টি দেশের সাথে ৩১ লক্ষ সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য ভাগ করে নিয়েছে।

ভারত সেই ৮৬ টি দেশের মধ্যে আছে যাদের সাথে সুইজারল্যান্ডের ফেডা ট্যাক্স প্রশাসন (FTA) এই বছর  স্বয়ংক্রিয় বিনিময় সম্পর্কিত বৈশ্বিক মানের কাঠামোর অধীনে আর্থিক অ্যাকাউন্টগুলির তথ্য আদান-প্রদান করেছে। এর আগে সেপ্টেম্বর এ সুইজারল্যান্ড ভারত সমেত ৭৫ টি দেশের সাথে এই তথ্য ভাগ করে নিয়েছিল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারত সেই প্রধান দেশগুলোর মধ্যে একটি যাদের সাথে সুইজারল্যান্ড এই তথ্য ভাগ করে নিয়েছে।

https://platform.twitter.com/widgets.js

এই বিষয়ে FTA শুক্রবার একটি বয়ানে বলে, এই বছর সূচনার আদান প্রদানে প্রায় ৩১ লক্ষ আর্থিক অ্যাকাউন্ট যুক্ত আছে। যদিও, বয়ানে ৮৬ টি দেশের মধ্যে ভারতের নাম আলাদা করে উল্লেখ করা হয়নি। কিন্তু আধিকারিকরা জানান ভারত সেই প্রধান দেশগুলোর মধ্যে একটি, যাদের সাথে সুইজারল্যান্ড সুইস ব্যাঙ্কের গ্রাহক আর অন্যান্য আর্থিক সংস্থান গুলোর অ্যাকাউন্টের বিবরণ ভাগ করে নিয়েছে।

আধিকারিকরা জানান, এই বছর ৮৬ টি দেশের সাথে যে তথ্য ভাগ করা হয়েছে, সেগুলোর মধ্যে সবথেকে বেশি ভারতীয় নাগরিক আর ভারতীয় সংস্থান যুক্ত আছে। আধিকারিকরা জানান, সুইস আধিকারিকরা ভারতের অনুরোধে গত এক বছরে ১০০ এর বেশি ভারতীয় নাগরিক আর সংস্থার তথ্য ভাগ করেছে, তাঁদের বিরুদ্ধে ট্যাক্স চুরি আর আর্থিক তছরুপের মামলা চলছে।