Press "Enter" to skip to content

যত দোষ সেন্ট্রাল ভিস্তার! রাজস্থানে বিধায়কদের জন্য তৈরি হচ্ছে বিলাসবহুল আবাসন, নীরব রাহুল

নয়া দিল্লীঃ কেন্দ্রের সেন্ট্রাল ভিস্তা (Central Vista) প্রোজেক্ট লঞ্চ হওয়ার পর থেকেই কংগ্রেস (Congress) সহ বিভিন্ন রাজনৈতিক দল এই প্রোজেক্টের বিরোধিতা করে আসছে। এমনকি কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul ) করোনাকালে সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্ট শুরু করার নিন্দা করে গোটা প্রকল্পকে ক্রিমিনাল প্রোজেক্ট বলে আখ্যা দিয়েছেন। কিন্তু করোনাকালে সেন্ট্রাল ভিস্তা নিয়ে আপত্তি দেখালেও, কংগ্রেস শাসিত ে (Rajasthan) বিধায়কদের থাকার জন্য ১৬০টি ফ্ল্যাট তৈরি নিয়ে রাহুল গান্ধী মুখে কুলুপ এঁটেছেন।

২৬৬ খরচ করে রাজস্থানের বিধায়কদের থাকার জন্য বড়সড় একটি আবাসন তৈরি করছে গেহলট সরকার। এই প্রকাশ্যে আসতেই কংগ্রেসের অস্বস্তি বেড়ে গিয়েছে। সম্প্রতি করোনাকালে সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্ট চালানোর জন্য কংগ্রেসের তরফ থেকে কেন্দ্র সরকারকে তুলোধোনা করা হয়। তাঁদের দাবি, এই দুঃসময়ে এত বড় অঙ্কের প্রোজেক্ট না চালিয়ে সেই টাকা গরিব, শ্রমিকদের দান করে দেওয়া হোক। কিন্তু সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্টের বিরোধিতা করা কংগ্রেস এখন নিজেরাই প্রশ্নের মুখে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে চরম প্রভাবিত হয়েছে রাজস্থান। আর এর মধ্যেই গত ২০ মে থেকে বিধায়কদের জন্য ১৬০টি ফ্ল্যাট গড়ার কাজ শুরু করেছে রাজস্থানের কংগ্রেস সরকার। সম্পূর্ণ আবাসনটি তৈরি করতে ২৬৬ কোটি টাকা খরচ হবে। এক আধিকারিক জানান, ৩ হাজার ২০০ স্কোয়ার ফুটের হবে এক একটি ফ্ল্যাট। তাতে থাকবে ৪টি বেডরুম। রাজস্থান বিধানসভা ভবনের সামনেই এই আবাসন তৈরি হচ্ছে।

স্বভাবতই এখন প্রশ্ন উঠছে যে, দলের শীর্ষ নেতৃত্বরা যখন কেন্দ্রের বড় প্রোজেক্ট নিয়ে সরব হচ্ছেন, তখন রাজস্থানেই কেন এতবড় একটি প্রোজেক্ট চালাচ্ছে কংগ্রেস সরকার? ওয়াবিবহাল মহলের মতে, কেন্দ্রের বিরোধিতা করে সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্ট বন্ধ করাই ছিল কংগ্রেসের লক্ষ্য, কিন্তু আদালতে তাঁদের দাবি টেকেনি।