Press "Enter" to skip to content

যা করতে পারেনি কেউ, তা করে দেখিয়েছে ভারত! সড়ক নির্মাণে গড়েছে তিনটি বিশ্ব রেকর্ড

[ad_1]

নয়া দিল্লিঃ সরকার বুধবার সংসদে বলেছে যে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় বর্তমানে গড়ে প্রতিদিন প্রায় 38 কিলোমিটার সড়ক নির্মাণ করছে, যা বেড়ে প্রতিদিন 40 কিলোমিটারে হওয়ার সম্ভাবনা রয়েছে যা একটি বিশ্ব রেকর্ড হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি উচ্চকক্ষে প্রশ্নোত্তর চলাকালীন সম্পূরক প্রশ্নের উত্তরে এই তথ্য দেন।

বুধবার, কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি রাজ্যসভায় প্রশ্নের উত্তর দেওয়ার সময় বলেন যে, তাঁর মন্ত্রক বর্তমানে গড়ে প্রতিদিন প্রায় 38 কিলোমিটার হাইওয়ে নির্মাণ করছে, যা প্রতিদিন 40 কিলোমিটারে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি বিশ্ব রেকর্ড হবে। তিনি বলেন, ভবিষ্যতে এটি প্রতিদিন ৪৫ কিলোমিটার করার চেষ্টা রয়েছে।

গডকরি বলেন, নরেন্দ্র মোদী সরকার যখন 2014 সালে ক্ষমতায় এসেছিল, 406টি রাস্তা প্রকল্প মুলতুবি ছিল এবং তাতে ব্যয় ছিল 3.85 লক্ষ কোটি টাকা। তিনি বলেন, জমি অধিগ্রহণ, আর্থিক সহ বিভিন্ন সমস্যার কারণে সেই প্রকল্পগুলি আটকে গিয়েছিল কিন্তু মোদি সরকার সেই সমস্ত প্রকল্পগুলি পর্যালোচনা করে সেগুলি আবার শুরু করেছে এবং এইভাবে ব্যাঙ্কগুলিকে 3 লক্ষ কোটি টাকার নন-পারফর্মিং অ্যাসেট (NPA) থেকে বাঁচিয়েছে।

তিনি বলেন, দেশে জাতীয় মহাসড়কের মোট দৈর্ঘ্য ছিল 2014 সালের এপ্রিল মাসে 91,287 কিলোমিটার, যা এখন 1,40,937 কিলোমিটারে উন্নীত হয়েছে। সংসদে হট্টগোলের মধ্যে তিনি বলেন, ভারত রাস্তা নির্মাণে তিনটি বিশ্ব রেকর্ড গড়েছে। তিনি বলেন, দ্রুততম সড়ক নির্মাণে ভারত বিশ্বের প্রথম স্থান অধিকার করেছে। এর সাথে তিনি বলেন, ভারত 24 ঘন্টার মধ্যে মুম্বাই-দিল্লি এক্সপ্রেসওয়েতে চার লেনের 2.5 কিলোমিটার দীর্ঘ প্রসারিত নির্মাণ করেছে যা একটি বিশ্ব রেকর্ড।

[ad_2]