Press "Enter" to skip to content

যুদ্ধের ভয়ে বিতর্কিত নকশা স্থগিত করল নেপাল! দুদিন আগেই দিয়েছিল ভারতকে হুমকি


নুয়া দিল্লীঃ ের () তরফ থেকে কিছুদিন আগে জারি করা বিতর্কিত নকশা () নিয়ে ের () বড় কূটনৈতিক জয় হল। বুধবার নিজেদের তরফ থেকে ওই বিতর্কিত নকশাকে স্থগিত করে দেয়। শোনা যাচ্ছে যে, কংগ্রেসের চাপে সরকার এই পদক্ষেপ নিয়েছে।

শোনা যাচ্ছে যে, নেপালের প্রধান বিরোধী দল নেপাল কংগ্রেস সর্বদলীয় বৈঠকে মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী কেপি শর্মা অলিকে এই বিষয়ে অবগত করা যে, এই বিষয়ে তাদের আরও কিছু সময়ের দরকার। এরপর সংবিধান সংশোধন বিলকে সংসদের কার্যসূচিতে হটানো হয়।

গত ৮ মে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং যখন উত্তরাখণ্ডের লিপুলেখে ৮০ কিমি সড়কের উদ্বোধন করেন, তখনই দুই দেশের সম্পর্কে ফাটল ধরে। নেপাল এই সড়ক উদ্বোধনের কড়া সমালোচনা করেছে। আর তাঁরা এটাও দাবি করেছে যে ওই রাস্তা নেপালের উপর দিয়ে যায়। যদিও ভারত নেপালের সমস্ত দাবি খারিজ করে দিয়েছে। ভারতের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, ভারত যা করেছে সেটা নিজের সীমার মধ্যেই করছে।

আপনাদের জানিয়ে দিই, নেপাল সরকার গত সপ্তাহে নেপালের সংশোধিত রাজনৈতিক আর প্রশাসনিক নকশা জারি করে। যেখানে লিংপিয়াধুরা, লিপুলেখ আর কালাপানিকে নিজেদের অংশ বলে দাবি করে তাঁরা। নেপালের ওই দাবিতে ভারত আপত্তি জাহির করে বলে যে, নেপাল যেন ভারতের অংশকে নিজের বলে দাবি না করে আর দ্বায়িত্বজ্ঞানহীনতার মতো কাজ করা থেকে বাঁচে।

আরেকদিকে, নেপালের বিদেশ মন্ত্রী প্রদীপ কুমার বলেছিলেন যে, নেপালের সাথে ভারতের খুবই ভালো সম্পর্ক আছে আর ওনার বিশ্বাস যে, দুই প্রতিবেশী দেশের মধ্যে কালাপানির ইস্যু কথাবার্তার মধ্যেই সমাধান হয়ে যাবে। উনি বলেছিলেন যে, সীমান্ত বিবাদ নতুন না, এই বিবাদ বহু বছর ধরেই হয়ে আসছে। এই সমস্যা যত তাড়াতাড়ি আমরা মিটিয়ে নিতে পারব, তত তাড়াতাড়ি আমাদের দুই দেশের জন্য ভাল হবে।