Press "Enter" to skip to content

যেখানে হিন্দুরা থাকে, গোমাতার পুজো করে সেখানে গোহত্যা আর গোমাংস ভক্ষণ চলবে নাঃ হিমন্ত বিশ্ব শর্মা

গুয়াহাটিঃ অসম বিধানসভা গো সংরক্ষণের বিল পেশ করা হয়েছে। এই বিল নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সোমবার বলেন, যেখানে গরুর পুজো হয় আর হিন্দুরা থাকে, সেখানে গোহত্যায় নিষেধাজ্ঞা জারি করা জরুরি। তিনি বলেন, যেহেতু হিন্দুরা গরুর পুজো করে, সেহেতু গোমাংসে নিষেধাজ্ঞা জারি হওয়ার দরকার। তিনি অসম বিধানসভায় রাজ্যপালের ভাষণের পর ধন্যবাদ প্রস্তাবে এই কথা বলেন।

বদরুদ্দিন আজমলের নেতৃত্বাধীন দল AIUDF আশঙ্কা প্রকাশ করে বলেছে যে, এই বিলের ফলে রাজ্যে মব লিঞ্চিংয়ের ঘটনা বৃদ্ধি পাবে আর মুসলিমদের বিরুদ্ধে যেমন কাজ উত্তর ভারতে হচ্ছে তেমনই কাজ এবার এরাজ্যে হবে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা স্পষ্ট জানিয়েছেন যে, গরু আমাদের মা এবং আমরা চাই না যে পশ্চিমবঙ্গ থেকে আমাদের রাজ্যে গরুর চোরাচালান হোক। আমরা চাইনা যেখানে গরুর পুজো করা হয় সেখানে গোমাংস খাওয়া হোক।

হিমন্ত স্পষ্ট করে দিয়েছে যে, আমি এটা বলছি না যে কেউ নিজের স্বভাব ছেড়ে দিক। উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ আর কর্ণাটকে গো রক্ষার জন্য আইন বানানো হয়েছে। তিনটি রাজ্যেই বিজেপির সরকার আছে। অসমের মুখ্যমন্ত্রী উত্তর প্রদেশের ের বয়ান উল্লেখ করে বলেন, ওঁরাও হিন্দুদের এলাকায় গোহত্যা বন্ধ করার কথা বলেছে। এই মামলা অনেক সংবেদনশীল।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ‘ গুয়াহাটির ফ্যান্সি বাজার, গান্ধীবস্তি অথবা শান্তিপুরে ‘হোটেল মদিনা” থাকার কোনও দরকার নেই, কারণ সেখানে হিন্দুরা থাকে আর বিষয়টি সংবেদনশীল। যেখানে মামলা সংবেদনশীল না, সেখানে স্বাভাবিক অথবা ব্যক্তিগত অভ্যাস জারি রাখতে পারেন। ” তিনি বলেন, সরকারি নীতির ডায়েরেক্টিভ প্রিন্সিপ্যালেও বলা হয়েছে যে, গোহত্যা যেন না হয়। তিনি বলেন, আমি সবাইকে আবেদন করব যে, তাঁরা যেন ধীরে ধীরে গোমাংস খাওয়া ছেড়ে দেয়।

https://platform.twitter.com/widgets.js

তিনি পরিবর্তনের জন্য AIUDF বিধায়কদেরও সহযোগিতা করার আবেদন জানিয়েছেন। ১৫ তম অসম বিধানসভা অধিবেশনের আগে রাজ্যপাল জগদীশ মুখী নিজের ভাষণে বলেছিলেন, সবার গরুকে সম্মান করা উচিৎ আর পুজো করা উচিৎ। আর এইজন্য রাজ্য সরকার গোরক্ষার জন্য বিল আনছে। এরফলে রাজ্যের বাইরে গরু চোরাচালান বন্ধ হবে। অসমের বর্তমান আইন অনুযায়ী, ১৪ বছরের বেশি বয়সী গরুদের জবাই করা যেতে পারে, কিন্তু তাঁর আগে প্রমাণ দেখাতে হবে।