Press "Enter" to skip to content

যেতে হবে না ব্যাংকে, ঘরে বসেই মিলবে আকর্ষণীয় ছাড় সহ লোন! দুর্দান্ত সুবিধা দিচ্ছে SBI

[ad_1]

নয়া দিল্লিঃ দেশের সবথেকে বৃহত্তম সরকারি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার নতুন সুবিধা নিয়ে এল গ্রাহকদের জন্য। ইতিমধ্যেই প্রায় কয়েক লক্ষ গ্রাহক প্রত্যক্ষভাবে এই সুবিধায় উপকৃত হতে পারবেন। জানা গিয়েছে যে, SBI এবার থেকে তার প্রতিটি শাখায় টাকা ট্রান্সফারের জন্য তাৎক্ষণিক অর্থপ্রদান পরিষেবার সীমা বাড়িয়ে দিয়েছে। ব্যাঙ্ক সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে IMPS-এ লেনদেনের জন্য একটি নতুন স্ল্যাবও যুক্ত করা হয়েছে।

নতুন এই স্ল্যাবটি হয়েছে ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত। এই টাকার মধ্যে, IMPS-এর মাধ্যমে টাকা পাঠানোর চার্জ হবে মাত্র ২০ টাকা অতিরিক্ত GST-র সাথে। প্রসঙ্গত উল্লেখ্য, IMPS হল ব্যাঙ্ক প্রদত্ত এমন একটি পেমেন্ট পরিষেবা, যার মাধ্যমে খুব সহজেই অন্য ব্যাঙ্কে টাকা পাঠানো যায়। পাশাপাশি, এটি রবিবার সহ যে-কোনো ছুটির দিনেও সর্বক্ষণ উপলব্ধ থাকে।

এমনিতেই ভারতে অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে যে কোনও জায়গায়, যে কোনও সময় টাকা পাঠানো যেতে পারে। তবে টাকা পাঠানোর পদ্ধতিগুলি আলাদা। এছাড়াও অনলাইন ব্যাঙ্কিং থেকে টাকা ট্রান্সফার করার তিনটি উপায় রয়েছে। সেগুলি হল- IMPS, NEFT এবং RTGS। তবে, এটি লক্ষণীয় যে, এগুলি ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন দ্বারা পরিচালিত হলেও অবিলম্বে টাকা ট্রান্সফারের ক্ষেত্রে IMPS সর্বক্ষণ উপলব্ধ থাকে। কিন্তু, এই সুবিধাটি NEFT এবং RTGS-এ পাওয়া যায় না।

এই প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস অক্টোবরে IMPS পরিষেবা নিয়ে একটি বড় ঘোষণা করেছিলেন। এর আওতায় এখন গ্রাহকরা একদিনে ৫ লাখ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। যেখানে আগে এই সীমা ছিল ২ লক্ষ টাকা।

পাশাপাশি, SBI নতুন বছরে গ্রাহকদের জন্য একটি বিশেষ অফারও চালু করেছে। সাধারণত ব্যাঙ্ক থেকে ব্যক্তিগত ঋণ নিতে গেলে বেশি সুদ দিতে হয়। তাই, SBI তার গ্রাহকদের জন্য একটি প্রাক-অনুমোদিত ব্যক্তিগত ঋণ অফার চালু করেছে, যা ব্যাঙ্কের “YONO” অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে। এর আওতায় গ্রাহকদের ব্যক্তিগত ঋণে বিশেষ ছাড়ও দিচ্ছে ব্যাঙ্কটি।

 

[ad_2]