Press "Enter" to skip to content

যোগী সরকারের বড়ো পদক্ষেপ! ৩১ টি দেশে পণ্যদ্রব্য রপ্তানি করবে উত্তরপ্রদেশ

[ad_1]

ব্যবসায়ী শিল্পপতি বা নামীদামী বিদেশি কোম্পানিগুলির জন্য এখন ভারতের প্রিয় স্থান হয়ে উঠেছে উত্তর প্রদেশ। কারণ উত্তরপ্রদেশের ক্ষমতায় যোগী সরকার আসার পর থেকে রাজ্যে রাজ্য শিল্প মুখর হয়ে উঠেছে তথা শিল্প অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। ফলত, বেশ কয়েক বছরে বড়ো বড়ো বিদেশি কোম্পানি উত্তর প্রদেশে শিল্প স্থাপন করেছে। এখন যোগী সরকার দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে উত্তরপ্রদেশের বড়ো ভুমিকার উপর কাজ শুরু করেছে।

সম্প্রতি, উত্তর প্রদেশের MSME মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং জানিয়েছেন, যে ১৫ টি সেক্টরে ১০০ টি পণ্য চিহ্নিত করা হয়েছে। উত্তরপ্রদেশ থেকে ৩১ টি বাইরের দেশে পণ্য রপ্তানি করা হবে। তিনি আরও জানিয়েছেন, রপ্তানিকারকদের সমস্যা সমাধানের জন্য সারথি অ্যাপও চালু করা হবে।

MSME বিভাগ, বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায়, উত্তর প্রদেশের ৬৫ জন রপ্তানিকারককে রাজ্য থেকে মোট রপ্তানিকৃত দ্রব্যে বিশেষ অবদানের জন্য সম্মানিত করেছে। MSME মন্ত্রী, যিনি ২০১৯-২০ এবং
২০২০-২১-এর জন্য যথাক্রমে ৩৪ এবং ৩১ জন রপ্তানিকারকের মধ্যে পুরস্কার বিতরণ করেছেন, তিনি বলেছেন, যে ভারতকে একটি নিট রপ্তানিকারক দেশ হিসেবে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন।

সেই লক্ষ্যমাত্রা পূরণের জন্য উত্তরপ্রদেশ সব রকম চেষ্টা করবে। সিদ্ধার্থ নাথ সিং বলেছেন, আগামী দিনে বিশ্ব অর্থনীতিতে পরিবর্তন আসতে চলেছে। অর্থনীতির দিক থেকে ভারত চীনকে পিছনে ফেলে দেবে এবং বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলার একটি অংশ হয়ে উঠবে। এই আর্থিক বছরে, উত্তর প্রদেশে রপ্তানি ৩ লাখ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫ কোটি টাকায় পৌঁছাবে। সরকার রাজ্যে তৈরি পণ্যের জন্য বিমান মালবাহী ভর্তুকি দেওয়ার কথা ভাবনা চিন্তা করছে। এই বছর উত্তরপ্রদেশ থেকে রপ্তানি ৮০,০০০ টাকা থেকে বেড়ে ১.২৫ লাখ কোটি টাকা হয়েছে।

[ad_2]