Press "Enter" to skip to content

‘যোগের উৎপত্তি নেপালে হয়েছে, ভারতে নয়’- মন্তব্য নেপালের প্রধানমন্ত্রী কেপি অলির


একদিকে যখন পুরো বিশ্বজুড়ে পালিত হচ্ছে তখন আবারও বিতর্কিত মন্তব্য করলেন ের । ভারতের প্রতিবেশী দেশ নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি দাবি করেছেন যে যোগ এর উৎপত্তি নেপালে হয়েছে, নয়। কেপি অলির এই মন্তব্যকে কেন্দ্র করে আবারও নতুন বিতর্ক তৈরি হয়েছে এবং ভারতীয়রা কেপি অলির বক্তব্যকে কাউন্টার করার জন্য লাগাতার পাল্টা যুক্তি দিচ্ছে।

কেপি শর্মা অলি বলেন, এক রাষ্ট্র হিসেবে ভারতের আত্মপ্রকাশ হওয়ার অনেক আগে থেকে নেপালে যোগ অভ্যাস হয়। তার দাবি নেপালের লোকজন অনেক আগে থেকে যোগ অভ্যাস করেন। অলি বলেন, যোগের উৎপত্তির সময় ভারত তৈরি হয়নি তখন নেপালের প্রতিবেশী হিসেবে অন্য রাজ্য ছিল। তা যোগ এর উৎপত্তি নেপাল, উত্তরাখণ্ডের আশেপাশে হয়েছে।

উনি আরো বলেন, আমরা যোগের আবিষ্কার করা ঋষিদের শ্রেয় দিনি। আমরা আমাদের দাবি ঠিকমতো রাখতে পারিনি। পুরো বিশ্বজুড়ে আমরা এটার প্রচার করতে পারিনি। প্রধানমন্ত্রী বছরের সবথেকে দীর্ঘতম দিনকে যোগ দিবস পালনের প্রস্তাব রাখেন যে কারণে যোগের প্রসিদ্ধি বৃদ্ধি পেয়েছে এবং এটার আন্তর্জাতিককরন হয়েছে।

প্রসঙ্গত, এর আগেও বিতর্কিত মন্তব্যকে আন্তর্জাতিক চর্চায় এসেছিলেন কেপি শর্মা অলি। উনি দাবি করেছিলেন যে শ্রী রামের জন্ম ভারতে নয় বরং নেপালে হয়েছিল। এই প্রসঙ্গে তিনি নেপালে া রয়েছে বলেও দাবি করেছিলেন। শুধু এই নয়, কেপি শর্মা অলি দাবি করেছিলেন ঋষি পতঞ্জলি, কপিলমুনি, মহির্ষী চরক ইত্যাদি মহান ঋষিরা ভারতে নয়, নেপালে জন্ম গ্রহন করেছিলেন।