Press "Enter" to skip to content

যোগ্য সম্মান! বদলাচ্ছে ঝাঁসি স্টেশনের নাম, এবার পরিচিত হবে ‘বীরাঙ্গনা লক্ষ্মীবাই” নামে

[ad_1]

ঝাঁসিঃ ঝাঁসি রেলওয়ে স্টেশনের (Jhansi Railway Station) নাম পরিবর্তনের জন্য রেলওয়ের প্রস্তাব অনুমোদন করেছে ইউপি সরকার। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কোনো আপত্তি জানায়নি। এখন আগামী দিনে ঝাঁসি স্টেশন বীরাঙ্গনা লক্ষ্মীবাই রেলওয়ে স্টেশন হিসাবে পরিচিত হবে।

বিজেপির রাজ্যসভার সাংসদ প্রভাত ঝা সহ বেশ কয়েকজন স্থানীয় জনপ্রতিনিধি কয়েক বছর আগে ঝাঁসিতে অনুষ্ঠিত রেলওয়ে সভায় ঝাঁসি রেল স্টেশনের নাম রানি লক্ষ্মীবাইয়ের নামে রাখার দাবি জানিয়েছিলেন। এ বিষয়ে রেলওয়ে সম্মতি জানিয়ে প্রক্রিয়া শুরু করেছিল এবং স্বরাষ্ট্র মন্ত্রক ও এখন ইউপি সরকারের অনুমোদন পেয়েছে। ঝাঁসির সাংসদ অনুরাগ শর্মা বলেছেন যে, এটি বুন্দেলখণ্ডের মানুষের জন্য গর্বের বিষয়।

এর আগেও ইউপি সরকার অনেক রেলস্টেশনের নাম পরিবর্তন করেছে। যোগী সরকার এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ, মুঘলসরাইয়ের নাম দীনদয়াল উপাধ্যায় এবং ফৈজাবাদের নাম অযোধ্যা করেছে। নাম বদলের স্টেশনের তালিকায় রয়েছে বারানসীর মান্ডুয়াদিহ স্টেশনও। মান্ডুয়াডিহ স্টেশনের নাম পরিবর্তন করে বেনারস স্টেশন করা হয়েছে। এলাহাবাদ জংশনের নামও পরিবর্তন করে প্রয়াগরাজ জংশন করা হয়েছে। একই সময়ে, নৌগড় রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে সিদ্ধার্থনগর করা হয়।

[ad_2]