Press "Enter" to skip to content

রাজস্থানে অসুরক্ষিত সংখ্যাগুরু হিন্দুরা! বাড়ি বিক্রি করে পালাচ্ছে অন্যত্র

রাজস্থানের টঙ্কে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা বেড়েছে। সংখ্যাগুরু হিন্দুরা রাস্তায় নেমে সরকারের কাছে তাঁদের বাঁচানোর দাবি করছে। হাতে ার, পোস্টার নিয়ে হিন্দুরা সরকারের কাছে কাতর আর্জি জানাচ্ছে। প্রায় তিন দশক আগে এই টঙ্ক জেলার মালুপরা কসবায় সংখ্যালঘু আর সংখ্যাগুরুরা মুখোমুখি হয়েছিল। কিন্তু সময়ের সাথে সাথে শান্তিও আসে ওই অঞ্চলে।

কিন্তু ২৯ বছর পর সেই শান্তি আবারও ভঙ্গ হয়। আর সংখ্যাগুরুরা নিজেদের অসুরক্ষিত অনুভব করে বাড়ির বাইরে সম্পত্তি বিক্রি করার পোস্টার লাগিয়ে অন্য জায়গায় যাওয়ার উপক্রম করেছে। স্থানীয় হিন্দুরা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত আর নরেন্দ্র মোদীর কাছে তাঁদের বাঁচানোর আর্জি জানিয়েছে।

তিন দশক পর সংখ্যাগুরুদের রাস্তায় নামার কারণও রয়েছে। পুরনো বিবাদই হল তাঁর মূল কারণ। জৈন মহল্লায় থাকা এক পরিবার তাঁর বাড়িঘর এক সংখ্যালঘু ব্যক্তিকে বিক্রি করে দেয়। জৈন পরিবারের মতে, সেখানে তাঁরা থাকলে আগামী দিনে তাঁদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

মুসলিম ব্যক্তির কাছে জৈন পরিবারের ব্যক্তি বাড়ি বিক্রি করে দেওয়ার পরই এলাকায় আতঙ্ক ছড়ায়। বাকি সংখ্যাগুরুদের মতে, এরকম আগেও হয়েছে কিন্তু মুসলিম এলাকায় থাকা জৈন ধর্মাবলম্বীর বাড়ি বিক্রি করে দেওয়ার পর এলাকায় নতুন করে উত্তেজনা ছড়াতে পারে, এবং মুসলিম এলাকার আশেপাশে থাকা বাকি সংখ্যাগুরুরা আগামী দিনে নানান সমস্যার সমমুখী হতে পারে।