Press "Enter" to skip to content

রাজস্থানে পাকিস্তান থেকে আসা হিন্দুদের জন্য টিকা নেই, মুসলিমদের জন্য বিশেষ বন্দোবস্ত

জয়পুরঃ রাজস্থান (Rajasthan High Court) পাকিস্তান () থেকে এদেশে প্রাণ ভয়ে চলে আসা হিন্দুদের করোনার ভ্যাকসিন না দেওয়ার জন্য অশোক গেহলট (Ashok Gehlot) সরকারকে ধমক দিয়েছে। ৩ মে বৃহস্পতিবার হাইকোর্ট রাজ্য সরকারের এহেন মনোভাবের জন্য ক্ষোভ প্রকাশ করেছে। রাজস্থান হাইকোর্ট গেহলট সরকারের কাছে জানতে চেয়েছে যে, যারা পাকিস্তান থেকে প্রাণ বাঁচিয়ে রাজস্থানে এসে বসবাস করছে, যাদের কাছে নির্ধারিত কোনও পরিচয় পত্র নেই, তাঁদের কি টিকাকরণের পাত্র মনে করে না সরকার?

বিচারক বিজয় বিষ্ণোই এবং বিচারক েশ্বর ভ্যাস বলেছেন, ২৮ মে নির্দেশ দেওয়ার পরেও পাকিস্তানি সংখ্যালঘু শরণার্থীদের টিকা দেওয়া হয় নি। আদালত রাজস্থান সরকারকে জিজ্ঞাসা করে যে, কেন্দ্র দ্বারা পাকিস্তানি সংখ্যালঘু শরণার্থীদের টিকাকরণের নির্দেশ দেওয়ার পরেও সরকার কেন তাঁদের টিকাকরণের পাত্র বলে মানছে না?

পাশাপাশি আদালত এও জিজ্ঞাসা করে যে, গেহলট সরকার দ্বারা পাকিস্তান থেকে আসা যেসব হিন্দুদের সঠিক পরিচয়পত্র নেই তাঁদের টিকাকরণের জন্য কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সেটাও এখনও কেন জানানো হয় নি আদালতকে। হাইকোর্ট জানিয়েছে যে ২৮ শে মে সর্বশেষ শুনানির সময় এটি স্পষ্ট করে দেওয়া হয়েছিল যে কোনও বৈধ পরিচয়পত্র ছাড়াই কেন্দ্রের এসওপি পাকিস্তানি প্রবাসীদের টিকা দেওয়ার অধিকার দেয়।

https://platform.twitter.com/widgets.js

একদিকে যখন গেহলট সরকার পাকিস্তানি সংখ্যালঘুদের কেন্দ্রের নিয়ম আর হাইকোর্টের আদেশের পর টিকার পাত্র বলে মেনে নিতে পারছে না, তখন রাজ্যে মুসলিমদের জন্য আলদা করে ক্যাম্প বানিয়ে টিকাকরণ অভিযান চালানো হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, রাজস্থানের মুসলিমদের টিকাকরণের জন্য আর তাঁদের মধ্যে টিকা নিয়ে ছড়িয়ে পড়া বিভিন্ন ভ্রান্ত ধারণা দূর করার জন্য বিশেষ ক্যাম্প বসানো হচ্ছে।