Press "Enter" to skip to content

রাশিয়ার Sputnik V-র প্রথম ডোজ পেল এক ভারতীয়, আগামী সপ্তাহে মিলবে বাজারে, দাম নিয়ে রইল তথ্য


নয়া দিল্লীঃ দেশে বায়োটেকের কোভ্যাকসিন আর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ছাড়া রাশিয়ার ‘Sputnik V” ভ্যাকসিন দেওয়া হবে। আগামী সপ্তাহ থেকেই বাজারে উপলব্ধ হবে রাশিয়ার টিকা। যদিও, রাশিয়ার এই ভ্যাকসিন ভারতে তৈরি দুটি ভ্যাকসিনের থেকে একটু বেশি দামি হবে। Sputnik V-র একটি ডোজ ৯৯৫.৪০ টাকা পড়বে।

শোনা যাচ্ছে যে, Sputnik V-র নির্মাণ ভারতেই হবে, আর এই কারণেই ভ্যাকসিনের দাম এমন রাখা হয়েছে। ভারতে রাশিয়ার ভ্যাকসিন আমদানি করা কোম্পানি ডঃ রেড্ডি ল্যাব এই কথা জানিয়েছে। কোম্পানি জানিয়েছে যে, বৃহস্পতিবার এই টিকার জন্য ছাড়পত্র মিলেছে সেন্ট্রাল ড্রাগস ল্যাবরটরি থেকে।

বলে দিই, ভারতে এখনও পর্যন্ত Sputnik V এর মাত্র দেড় লক্ষ ডোজ উপলব্ধ আছে। আরেকদিকে, দেশে এখন কোভ্যাকসিন আর কোভিশিল্ড ভ্যাকসিন দিয়েই টিকাকরণ অভিযান চলছে। কেন্দ্র সরকার এই দুটি ভ্যাকসিন ২৫০ টাকা দিয়ে কেনে, কিন্তু ভ্যাকসিন নির্মাতা কোম্পানি বাজার আর বেসরকারি হাসপাতালে আলাদা আলাদা দামে বিক্রি করে।

https://platform.twitter.com/widgets.js

এই বছরের ফেব্রুয়ারি মাসে এই ভ্যাকসিনের ট্রায়ালের পরিণাম ‘দ্য লানসেট”-এ ছাপা হয়েছিল। এরপর থেকেই এই ভ্যাকসিনকে সুরক্ষিত আর প্রভাবশালী বলা হচ্ছে। ে আজ রাশিয়ার এই ভ্যাকসিনের প্রথম ডোজ একজনকে দেওয়া হয়েছে। ডঃ রেড্ডি ল্যাব জানিয়েছে যে, স্পুটনিক ভ্যাকসিনের প্রথম খেপ ভারতে ১ মে পৌঁছে গিয়েছিল।