Press "Enter" to skip to content

‘রাষ্ট্রগীত গাইব না, কারও ক্ষমতা নেই গাওয়ানোর” বিধানসভায় তুলকালাম কাণ্ড AIMIM বিধায়কের

[ad_1]

পাটনাঃ বিহার (Bihar) বিধানসভার শীতকালীন অধিবেশনের শেষ দিনে আসাদউদ্দিন ওয়াইসির (Asaduddin Owaisi) দল AIMIM-র বিধায়ক ‘বন্দে মাতরম” গাইবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন। AIMIM-র বিধায়ক আখতারুল ইমান (Akhtarul Iman) আপত্তি জাহির করে বলেন যে, বিধানসভায় কেন জাতীয় স্তোত্র (রাষ্ট্রগীত) গাওয়া হবে? ওনার হিসেবে ইচ্ছে করে বিধানসভায় জাতীয় স্তোত্র গাওয়ানোর ট্র্যাডিশন চাপানো হচ্ছে।

বলে দিই, বিহার বিধানসভার শীতকালীন অধিবেশনের প্রথম দিনে বিধানসভার স্পিকার বিজয় কুমার সিনহা জাতীয় সংগীত ‘জন গণ মন” আর শেষ দিনে জাতীয় স্তোত্র ‘বন্দেমাতরম” গাওয়ার পরম্পরা শুরু করেছেন। আর এই নিয়েই AIMIM বিধায়ক আখতারুল ইমান আপত্তি জাহির করেছেন।

মিডিয়ার সঙ্গে কথাবার্তা বলার সময় AIMIM বিধায়ক আখতারুল ইমান বিধানসভার স্পিকারের কাজ নিয়ে প্রশ্ন তোলেন। পাশাপাশি তিনি এও বলেন যে, কোথায় লেখা আছে যে, জাতীয় স্তোত্র গাওয়া অনিবার্য? উনি বলেন, জাতীয় স্তোত্র নিয়ে অনেক আপত্তি রয়েছে, আর সবার সহমতিতে চলা সদনে এরকম কাজ করা একদম উচিৎ নয়।

বিধায়ক আখতারুল ইমান বলেন, ‘আমি জাতীয় সংগীত গাই, দেশকে ভালোবাসি। জাতীয় স্তোত্র গাওয়ার জন্য আমার সাংবিধানিক কোনো চাপ আছে কি? কে বলেছে জাতীয় স্তোত্র সবার জন্য। এই চাপ কোথা থেকে আসে?” উনি বলেন, “বিহার বিধানসভায় জাতীয় স্তোত্র ‘বন্দে মাতরম’ গাওয়ার প্রথা চালু করা হচ্ছে। কারও দুঃসাহস নেই যে আমাকে জোর করে গান গাওয়াবে। ‘বন্দে মাতরম’ গাইতে আমার সমস্যা… আমি বন্দে মাতরম গাইও না, গাইবও না।”

[ad_2]