Press "Enter" to skip to content

লকডাউনে হাজার হাজার কৃষকদের নিয়ে সমাবেশ টিকাইতের, ২০২৪ পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা

হিসারঃ হরিয়ানার হিসারে ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইতের নেতৃত্বে হাজার হাজার কৃষক একজোট হয়েছে। অনেক কৃষকদের এই মিটিংয়ে মুখে মাস্ক এবং সামাজিক দুরত্ব পালন করতে দেখা যায়নি। এই প্রদর্শন গত ১৬ মে প্রদর্শনকারী আর পুলিশের সঙ্গে হওয়া সংঘর্ষ এবং তারপর তাঁদের বিরুদ্ধে মামলা দায়েরের  প্রতিবাদের করা হয়েছিল। রাকেশ টিকাইত বলেন, কৃষকদের উপর দায়ের মামলা নিরস্ত না হওয়া পর্যন্ত তিনি হিসার থেকে যাবেন না।

https://platform.twitter.com/widgets.js

টিকাইত হিসারে আয়োজিত বিরোধ প্রদর্শনে কৃষি আন্দোলন দ্রুত শেষ করবেন না বলে জানিয়ে দেন, তিনি জানান আমরা ২০২৪ পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাব। টিকাইত করোনাকে ভিড় একত্রিত হওয়ার দায় কেন্দ্র সরকারের ঘাড়ে চাপান।

রবিবার সকাল থেকে দূর দূর থেকে কৃষকরা এসে হিসারে জড় হচ্ছিলেন। দুপুর পর্যন্ত কয়েক হাজার কৃষক একত্রিত হয়ে যায়। রাকেশ টিকাইত বলেন, সরকার কৃষকদের উপর অত্যাচার করছে। কৃষকরা শুধু নিজেদের অধিকারের দাবি করেছে। এর আগে রাকেশ টিকাইত কৃষকদের আবারও দিল্লীতে একত্রিত হওয়ার জন্য আবেদন করেন। টিকাইত সরকারকে একহাতে নিয়ে বলেন, কিষাণ আন্দোলন শাহীনবাগের মতো ধরনা না। সরকার এটাকে ইচ্ছে করলেই শেষ করে দিতে পারবে না। দিল্লীর বর্ডারে বসে থাকা কৃষকরা এই কালা আইন তুলে না নেওয়া পর্যন্ত লড়ে যাবেন।

https://platform.twitter.com/widgets.js

বলে দিই, মে মাসের ১৬ তারিখ হরিয়ানার হিসারে কৃষক আর পুলিশের মধ্যে সংঘর্ষ বেঁধে গিয়েছিল। ওই সংঘর্ষে অনেক প্রদর্শনকারী আর পুলিশকর্মী জখম হয়েছিলেন। ৩০০-র বেশি আন্দোলনকারীদের বিরুদ্ধে এফআইআর করা হয়েছিল আর ৮০ জনকে হেফাজতে নেওয়া হয়েছিল। রাকেশ টিকাইত সমেত কৃষি সংগঠনের অনেক নেতাই পুলিশের পদক্ষেপের বিরোধিতা করেছিল।