Press "Enter" to skip to content

লাগবে না পেট্রোল বা বিদ্যুৎ, স্বদেশী সোলার কার তৈরি করছে ISRO, শীঘ্রই বাজারে আনবে TATA

[ad_1]

নয়া দিল্লিঃ গত কয়েক বছর ধরে ভারতে পেট্রোল ও ডিজেলের দাম আকাশচুম্বী। তেলের দামে ঊর্ধ্বগতি সাধারণ মানুষের কোমর ভেঙে দিয়েছে। অবস্থা এমন হয়ে গিয়েছে যে, জ্বালানির দামে বিরক্ত হতদরিদ্র মানুষরা এখন বিকল্প হিসেবে গণপরিবহন দেখছেন।

তবে সরকারও এ বিষয়ে ভালোভাবে অবগত। আর এই কারণেই কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর নির্ভরতা কমাতে বৈদ্যুতিক গাড়ির প্রচার চালাচ্ছে। তবে বৈদ্যুতিক যানবাহন এখনও সাধারণ মানুষের নাগালের বাইরে। কিন্তু এরই মধ্যে মানুষের মনে প্রশ্ন জাগছে যে আজ যখন সৌরশক্তি শক্তির নতুন উৎস হিসেবে আবির্ভূত হচ্ছে, তাহলে যানবাহনে তা ব্যবহার করা হচ্ছে না কেন? এটি কেবল প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবহার সক্ষম করবে না, এটি খুব সস্তাও হবে।

প্রশ্ন হল অদূর ভবিষ্যতে আমাদের যানবাহন সৌরশক্তি অর্থাৎ সূর্যের আলোতে চলতে পারবে কিনা। আপনিও যদি একই রকম ভাবেন, তাহলে আপনাকে জানাই যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) একটি সোলার হাইব্রিড ইলেকট্রিক গাড়ি তৈরি করেছে। ইসরো এই গাড়ি তৈরিতে দেশীয় সম্পদ ব্যবহার করেছে।

কেরালার রাজধানী তিরুবনন্তপুরমে অবস্থিত বিক্রম সারাভাই স্পেস সেন্টারে এই গাড়িটি প্রদর্শন করা হয়েছিল। ইসরো বিজ্ঞানীরা এই সোলার গাড়িটিকে পরিবেশ বান্ধব গাড়ি হিসেবে ঘোষণা করেছেন। আপনাকে জানিয়ে দি যে, বিক্রম সারাভাই স্পেস সেন্টার অনেক ধরণের রকেট তৈরি করে। বর্তমানে, ISRO এখন সোলার কারের খরচ কমানোর কাজ করছে, যাতে এটি সাধারণ মানুষের নাগালের মধ্যে আনা যায়।

ISRO-এর বিজ্ঞানীদের মতে, পেট্রোল ও ডিজেলে চলা যানবাহন থেকে ধোঁয়া বের হয়ে দূষণ ছড়ায়, যা পরিবেশের অনেক ক্ষতি করে। বিজ্ঞানীদের মতে, সোলার গাড়িতে উচ্চ শক্তির লিথিয়াম ব্যাটারি লাগানো হয়েছে। এই ব্যাটারি সূর্যের আলোতে চার্জ করা যায়। এক বিজ্ঞানী বলেন, যানবাহন উৎপাদনের প্রধান চ্যালেঞ্জগুলোর মধ্যে রয়েছে গাড়ির ওপরে একটি সোলার প্যানেল তৈরি করা এবং ব্যাটারি নিয়ন্ত্রণকারী ইলেকট্রনিক্স ও সোলার প্যানেল ইন্টারফেস।

প্রতীকী ছবি

এখন এই গাড়ির দাম যাতে কম হয়, সেই দিকে নজর দেওয়া শুরু করেছে ISRO। এখন দেখতে হবে এই গাড়ি বাজারে কবে পৌঁছবে। ISRO পাবলিক প্রোডাকশনের জন্য সবুজ সংকেত পাওয়ার সাথে সাথেই TATA এবং Maruti-এর মতো কোম্পানিগুলি সাধারণ মানুষের সামনে তাঁদের মডেল নিয়ে হাজির হবে।

[ad_2]