Press "Enter" to skip to content

লাদাখের হাড় কাঁপানো ঠাণ্ডা বরদাস্ত না করতে পেরে প্রাণ হারাচ্ছে PLA এর জওয়ানরা! দাবি মিডিয়া রিপোর্টে

নয়া দিল্লীঃ ে () চীন দীর্ঘদিন ধরে ের () সাথে চলে আসা উত্তেজনার মধ্যে নিজেদের সেনা জওয়ানদের ঠাণ্ডা থেকে বাঁচানোর জন্য করা ব্যবস্থা নিয়ে মিডিয়ার সামনে বড়বড় কথা বলেছিল। কিন্তু এখন আসছে যে, চীনের সেনা ে ঠাণ্ডা বরদাস্ত করতে পারছে না, আর তাঁদের জওয়ানরা লাগাতার অসুস্থ হয়ে পড়ছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চীনের সেনা ে ঠাণ্ডা বরদাস্ত না করতে পেরে প্রাণ হারাচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, পিপলস লিবারেশন আর্মি প্যাংগং লেকের উত্তর এলাকায় হতাহতের শিকার হচ্ছে। গত সপ্তাহে ওই এলাকায় চীনা জওয়ানদের স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয়েছে। যদিও ভারতীয় জওয়ানদের মাইনাস তাপমাত্রায় থাকার অভ্যেস আগে থেকেই রয়েছে। আমাদের জওয়ানরা অনেকদিন সিয়াচেনে হাড় কাঁপানো ঠাণ্ডায় মোতায়েন ছিল, কিন্তু চীনের জওয়ানদের কাছে এরকম কোনও অভিজ্ঞতা নেই।

লাদাখের ওই এলাকার আবহাওয়া রাতে আরও ঠাণ্ডা হয়ে যায়। সেখানে তাপমাত্রা মাইনাসের থেকেও অনেক নীচে নেমে যায়। শোনা যাচ্ছে যে, পিএলএ-এর জওয়ানদের এরকম যায়গায় থাকার কোনও অভিজ্ঞতা নেই। আর এই কারণে তাঁদের হতাহতের সংখ্যা বাড়তে পারে। প্রায় ১৫ হাজার চীনা জওয়ান ১৫-১৬ হাজার ফুট উচ্চতায় মোতায়েন আছে।

আমেরিকার বিদেশ মন্ত্রী মাইক পম্পিও বলেছিলেন যে, চীন ভারতের সাথে লড়ার জন্য অ্যাকচুয়াল লাইন অফ কন্ট্রোলে ৬০ হাজার সেনা মোতায়েন করেছে। এর আগে চীনের মিডিয়া দাবি করেছিল যে, চীনের সেনা লাদাখে হাড় কাঁপানো ঠাণ্ডার সাথে মোকাবিলা করার জন্য প্রস্তুত। আর ঠাণ্ডা থেকে জওয়ানদের বাঁচানোর জন্য অত্যাধুনিক ব্যারাক বানানো হয়েছে।