Press "Enter" to skip to content

লাদাখে ভারতের হাতে পিটানি খাওয়া চীনা জওয়ানের উপর ক্ষুব্ধ জিনপিং সমেত চিনা কমিউনিস্ট পার্টি


নয়া দিল্লীঃ ে () প্যাংগং এলাকায় ২৯-৩০ আগস্ট ীয় সেনার (Indian Amry) অ্যাকশনের জিনপিং () পর্যন্ত পৌঁছে গেছে। শোনা যাচ্ছে যে, ের () এই অ্যাকশনে বেজায় ক্ষুব্ধ শি জিনপিং। এছাড়াও চীনের কমিউনিস্ট পার্টির নেতৃত্বও PLA এর সেই কম্যান্ডারের উপর ক্ষুব্ধ যিনি প্যাংগং এর দক্ষিণ এলাকায়া PLA এর নেতৃত্বে ছিলেন।

এর আগে ১৫ ই জুন শি জিনপিং এর ৬৭ তম জন্মদিনেও গালওয়ান উপত্যকায় চীন আর ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষ হয়েছিল। ভারতীয় সেনার যেমন এই সংঘর্ষে ক্ষতি হয়েছিল, তাঁর থেকে বেশি চীনের সেনার এই সংঘর্ষে ক্ষতি হয়েছিল। যদিও চীন এখনো পর্যন্ত তাঁদের মৃত জওয়ানদের স্বীকৃতি দেয় নি আর সংখ্যাও বলে নি। জন্মদিনে চীনের সেনার হওয়া ক্ষতির প্রভাব জিনপিংয়ের মুখে স্পষ্ট বোঝা গিয়েছিল।

খবর এটাও পাওয়া যাচ্ছে যে, জিনপিং খুব শীঘ্রই সেনা আর সুরক্ষা এজেন্সি গুলোর মধ্যে বড় রদবদল আনতে চলেছে। উনি ক্ষমতা নেওয়ার পর চীনের সেনা শক্তি বাড়ানোর কাজ করেছেন ঠিকই, কিন্তু ভারতের সামনে এসে সেই শক্তি মুখ থুবড়ে পড়েছে। এছাড়াও ওনার শাসনকালে চীন গোটা বিশ্বের সামনে একঘরে হয়ে পড়েছেন। আর এই নিয়ে চীনাদের মধ্যে ক্ষোভও বেড়েছে।

আরেকদিকে দুই দেশে চলা উত্তেজনার মধ্যে গতকাল লাদাখে ফায়ারিং হয়েছে। চীন দাবি করেছে যে, সীমান্ত অতিক্রম করে ফায়ারিং করেছে। যদিও ভারত তাঁদের সমস্ত অভিযোগ খারিজ করে দিয়েছে। ভারত জানিয়েছে যে, চীনই বিনা প্ররোচনায় এই কাজ করেছে। তবে এই ফায়ারিংয়ে দুই পক্ষের কোন ক্ষতির খবর পাওয়া যায় নি।

The post লাদাখে ভারতের হাতে পিটানি খাওয়া চীনা জওয়ানের উপর ক্ষুব্ধ জিনপিং সমেত চিনা কমিউনিস্ট পার্টি first appeared on India Rag.