Press "Enter" to skip to content

লাদাখ ছেড়ে পালাচ্ছে ৯০ শতাংশ চীনা জওয়ান, হাড় কাঁপানো ঠাণ্ডায় বেকায়দায় PLA

নয়া ঃ পূর্ব (Ladakh) প্যাংগং লেক (Pangong Tso) অঞ্চলে হাড় কাঁপানো ঠাণ্ডায় জওয়ানদের সঙ্গে মোকাবিলা করতে আসা চীনা জওয়ানরা পিছন ঘুরে পালাচ্ছে। পূর্ব সেক্টরে এলএসির আশেপাশে চীন বিশাল সংখ্যক মোতায়েন করেছিল, কিন্তু এলাকায় অত্যাধিক ঠাণ্ডার সঙ্গে লড়াই করতে ব্যর্থ হচ্ছে পিএলএ-র জওয়ানরা। রিপোর্ট অনুযায়ী, পিপলস লিবারেশন আর্মির ৯০ শতাংশ জওয়ান অত্যাধিক ঠাণ্ডার কারণে এলাকা ছেড়ে পালিয়েছে। তবে তাঁদের জায়গায় নতুন জওয়ান মোতায়েন করেছে চীন।

সংবাদসংস্থা ANI অনুযায়ী, চীন বিগত এক বছর ধরে সেখানে মোতায়েন জওয়ানদের বদলি করেই চলেছে। প্রায় দিনই সেখানে থাকা জওয়ানদের সরিয়ে নিয়ে নতুনদের মোতায়েন করা হয়। এলাকায় হাড় কাঁপানো ঠাণ্ডার কারণেই চীন নিজেদের জওয়ানদের বারবার বদলি করছে।

অত্যাধিক ঠাণ্ডার কারণে বারবার বদলি করা হচ্ছে জওয়ানদের। 
মিডিয়া রিপোর্টস অনুযায়ী, হাড় কাঁপানো ঠাণ্ডা আর অন্যান্য সমস্যার কারণে চীন বারবার তাঁদের জওয়ানদের বদলি করছে। সূত্রের খবর অনুযায়ী, ড্রাগনের জওয়ানরা এত ঠাণ্ডা বরদাস্ত করার জন্য সক্ষম না। জমিয়ে দেওয়া ঠাণ্ডার কারণে চীনের জওয়ানরা ব্যাপক ভাবে প্রভাবিত হয়েছে। সুত্র অনুযায়ী, প্যাংগং লেকের ফিকশন পয়েন্ট চীনের সৈনিকদের উঁচুতে থাকা পোস্টগুলো রোজই বদল করা হচ্ছে। আর এই কারণে তাঁদের যাতায়াত অনেক প্রভাবিত হয়েছে।

https://platform.twitter.com/widgets.js

ভারতীয় সেনা উঁচু পোস্টে দুই বছরের জন্য নিজেদের জওয়ান মোতায়েন করে। 
উল্লেখ্য, ভারতীয় সেনা উঁচু এলাকায় তাঁদের জওয়ানদের দুই বছরের জন্য মোতায়েন করে। প্রতিবছর ভারতীয় সেনার প্রায় ৪০ থেকে ৫০ জওয়ান উচ্চতা সম্পন্ন এলাকায় পাঠানো হয়। এই পরিস্থিতিতে ITBP জওয়ানদের কার্যকাল কখনও কখনও দুই বছরেরও বেশী হয়।