Press "Enter" to skip to content

লাদাখ থেকে শেষ হল উর্দুর একচেটিয়া আধিপত্য

[ad_1]

নয়া দিল্লিঃ ভারত বৈচিত্র্যেপূর্ণ একটি দেশ, যেখানে বহু ধরনের ভাষাগত এবং বিভিন্ন ধর্মে বিশ্বাসী মানুষ রয়েছে। এই বৈচিত্র্যে ভাষা ও ধর্মের কোনো স্থান নেই। এই ধারাবাহিকতায়, লাদাখ প্রশাসন রাজস্ব বিভাগে বিভিন্ন পদে নিয়োগের জন্য উর্দু যোগ্যতার প্রয়োজনীয়তা বাতিল করেছে। এই তথ্য জানিয়েছেন লাদাখের বিজেপি সাংসদ জামিয়াং সেরিং নামগিয়াল। ৩৭০ ধারা বিলুপ্তির পর তিনি উর্দুর আবশ্যিকতার অবসানকে প্রকৃত স্বাধীনতা বলে অভিহিত করেছেন। নামগিয়াল এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং লাদাখের লেফটেন্যান্ট গভর্নর রাধাকৃষ্ণ মাথুরকে ধন্যবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, লাদাখের বিজেপি সাংসদ জামিয়াং সেরিং নামগিয়াল গত বছর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখেছিলেন যাতে পাটোয়ারী এবং নায়েব তহসিলদারের মতো পদগুলিতে পুনর্বহালের জন্য রাজস্ব নিয়মে পরিবর্তন (উর্দু অপসারণ) দাবি করা হয়। নামগিয়ালের সেই চিঠির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তিনি বলেন, ৩৭০ ধারা বাতিলের পর এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন। যুগ যুগ ধরে চাপিয়ে দেওয়া ভাষা থেকে এখন আমরা প্রকৃত স্বাধীনতা পেয়েছি।

সাংসদ জাময়াং সেরিং নামগ্যাল বলেছেন, “লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলের লেফটেন্যান্ট গভর্নর কর্তৃক একটি নোটিশ জারি করা হয়েছে যে ৭ জানুয়ারির পর রাজস্ব বিভাগে সমস্ত পাটোয়ারী এবং নায়েব তহসিলদার পদের জন্য উর্দু বাধ্যতামূলক হবে না। আপনার যদি কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি থাকে, তাহলে আপনি আবেদন করতে পারেন। আমি মনে করি এটি একটি সংশোধনমূলক পদক্ষেপ যা আমরা লাদাখকে একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করার পরে নিয়েছি।”

তিনি বলেন, ‘যারা উর্দু জানে না অর্থাৎ পুরো লাদাখের জন্য এটি ছিল একটি বৈষম্যমূলক নীতি, কারণ উর্দু লাদাখের কোনো উপজাতির মাতৃভাষা নয়। এই পদক্ষেপের জন্য আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, লাদাখের লেফটেন্যান্ট গভর্নর রাধাকৃষ্ণ মাথুরকে ধন্যবাদ জানাই। কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি গোটা লাদাখের মানুষ। আমি আশাবাদী ছিলাম যে এটি লাদাখকে তার পরিচয় তৈরি করার ক্ষেত্রে উত্থানের সুযোগ দেবে।”

https://platform.twitter.com/widgets.js

অন্যদিকে, লাদাখের প্রিন্সিপাল সেক্রেটারি ডক্টর পবন কোতওয়ালের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘উর্দু জ্ঞান’-র পরিবর্তে ‘যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি’ বাধ্যতামূলক করা হয়েছে। আপনাকে জানিয়ে দিই যে, লেহ এবং কার্গিল লাদাখের দুটি জেলা এবং উর্দু সেখানে জমি এবং রাজস্ব রেকর্ডের ভাষা। আদালতের কার্যক্রম এমনকি এফআইআরও উর্দুতে লেখা হয়। সরকারি স্কুলে বিশেষ করে কাশ্মীর, কারগিল এবং জম্মুর মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকায় উর্দু পড়ানো হয়।

[ad_2]