Press "Enter" to skip to content

শত্রুপক্ষের কাল ‘শৌর্য মিসাইল” এর সফল পরীক্ষণ করল ভারত, ৮০০ কিমি দূরে লুকিয়ে থাকা শত্রুদের করবে বিনাশ

নয়া দিল্লীঃ পূর্ব ে () চীনের সাথে সীমান্ত নিয়ে জারি বিবাদের মধ্যে () শনিবার শৌর্য মিসাইলের () নতুন সংস্করণের সফল পরীক্ষণ করল। এই মিসাইল মাটি থেকে মাটিতে লক্ষ্যকে বিধ্বস্ত করা পরমাণু ক্ষমতা সম্পন্ন ব্যালেস্টিক মিসাইল। সুত্র থেকে জানা যায় যে, উড়িষ্যার উপকূল এলাকা বালাসোরে এই মিসাইলের সফল পরীক্ষণ করা হয়েছে।

https://platform.twitter.com/widgets.js

সুত্র থেকে জানা যায় যে, শৌর্য মিসাইলের নতুন সংস্করণের মাধ্যমে ৮০০ কিমি দূরে থাকা লক্ষ্যকেও সহজেই ধ্বংস করা যাবে। শৌর্য মিসাইলের সফল পরীক্ষণের ফলে ভারতের মিসাইল সিস্টেম আরও মজবুত হয়ে যাবে। এই ক্ষেপণাস্ত্রটি হালকা এবং পরিচালনা সহজ হবে।

এর আগে বুধবার ভারত ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষণ করে। এই মিসাইল ৪০০ কিমিরও বেশি দূরত্বে থাকা লক্ষ্যকে সহজেই ধ্বংস করতে সক্ষম। DRDO উড়িষ্যার বালাসোরে পিজে-১০ প্রোজেক্ট এর অন্তর্গত এই মিসাইলের সফল পরীক্ষণ করে। এই মিসাইলটিকে স্বদেশী বুস্টারের সাথে লঞ্চ করা হয়েছিল।

এটি ব্রহ্মস সুপারসনিক মিসাইলের উন্নত ভার্সনের দ্বিতীয় সফল পরীক্ষণ ছিল, এটি স্বদেশে বিকশিত এয়ারফ্রেম আর বুস্টারের সাথে সুসজ্জিত। ডিআরডিঅ এর চেয়ারম্যান ডঃ জি সতিশ রেড্ডি এই মিসাইলের সফল পরীক্ষণের পর বৈজ্ঞানিকদের টিমকে শুভেচ্ছা জানিয়ে বলেন, এই পরীক্ষণ সফল হওয়ার ফলে এরপর থেকে সুপারসনিক মিসাইলে আরও বেশি করে স্বদেশী সরঞ্জাম যুক্ত করার অনুপ্রেরণা পাওয়া যাবে।