Press "Enter" to skip to content

শিল্পপতিরা গ্রামে ছোট শিল্পে জোর দিন, জীবিকার জন্য পোলট্রি ফার্ম খোলার পরামর্শ মুখ্যমন্ত্রীর


পানাগড়ঃ বুধবার পানগড়ে সরকারি কর্মসূচিতে দেন মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়। সেখানে থেকে তিনি রাজ্যে ডিমের উৎপাদন ও চাহিদা নিয়ে ্তা জাহির করেন। মুখ্যমন্ত্রী পানাগড় থেকে রাজ্যবাসীকে আরও বেশি করে পোলট্রি ফার্ম খোলার পরামর্শ দেন।

উল্লেখ্য, রাজ্যে প্রতিদিনই ডিমের চাহিদা বেড়ে চলছে। রাজ্যে যা ডিম উৎপাদন হয়, তা দিয়ে চাহিদা মেটে না। রোজই প্রায় ৩০ লক্ষ ডিম ভিন রাজ্য থেকে বাংলায় আসে। আর এই কারণেই মুখ্যমন্ত্রী আরও বেশি করে পোলট্রি ফার্ম খোলার পরামর্শ দেন।

মুখ্যমন্ত্রী বলেন, হাঁস, মুরগির পোলট্রিও শিল্পের মধ্যে পড়ে। এগুলো বেশি করে করুন। মাছ চাষ করুন। সরকার আপনাদের অনেক টাকা ভর্তুকি দিচ্ছে। মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী এক আধিকারিককে প্রশ্ন করে বলেন যে, রাজ্যে দৈনিক কত ডিমের দরকার পড়ে? আর কত ডিম ভিন রাজ্য থেকে আনা হয়? মুখ্যমন্ত্রীর প্রশ্নের উত্তরে আধিকারিক বলেন, বাংলায় প্রায় ৩০ লক্ষ ডিম আসে বাইরে থেকে।

মুখ্যমন্ত্রী বলেন, ৩০ লক্ষ ডিম বাইরে থেকে আনার বদলে, বাংলায় তৈরি করা যায় তো। অনেক মানুষের জীবিকা হবে। মুখ্যমন্ত্রী শিল্পপতিদের উদ্দেশ্য করে বলেন, ‘ইট, পাথর, কাঠ থেকে গ্ে গিয়ে ছোট ছোট শিল্প করায় জোর দিন। শুধু ইট, পাথর নিয়ে ভাবলেই হবে না।