Press "Enter" to skip to content

শুধু ভারতই না, গোটা বিশ্ব দেখেছে রাম মন্দিরে ভূমি পুজো! সবথেকে বেশি দেখা হয়েছে আমেরিকা আর ব্রিটেনে

নয়া দিল্লীঃ পাঁচই আগস্ট উত্তর প্রদেশের অযোধ্যায় প্রধানমন্ত্রী () ের () ভূমি পুজো () করেন। আর এই অনুষ্ঠান ভারতের সাথে সাথে গোটা বিশ্ব দেখেছে। এই অনুষ্ঠানের টিভিতে প্রসারণ গোটা বিশ্বেই দেখা হয়েছে। এই অনুষ্ঠান আমেরিকা, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, নেপাল সমেত অনেক দেশের টিভি চ্যানেলে ব্রডকাস্ট করা হয়েছে। ভারতে এই অনুষ্ঠানের ব্রডকাস্ট ২০০ টির বেশি টিভি চ্যানেলে করা হয়েছে।

এই অনুষ্ঠানের মূল প্রসারণ দুরদর্শনে করা হয়েছিল। অনেকেই এই অনুষ্ঠানের ব্রডকাস্ট সরাসরি ইউটিউবেও দেখেন। দুরদর্শন জানায়, বিদেশে এই অনুষ্ঠানকে সবথেকে বেশি আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ড, জাপান, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, কুয়েত, নেপাল, পাকিস্তান, বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন্স, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা আর মরিশাসে দেখা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রায় তিন দশক ধরে চলা ভারতীয় জনতা পার্টির রাম মন্দির আন্দোলনকে সফল করে মন্দিরের ভূমি পুজো করেন। এই অনুষ্ঠানের ব্রডকাস্ট সিগন্যাল সমাচার এজেন্সি এশিয়ান নিউজ ইন্টারন্যাশানাল (AAI) আর অ্যাসোসিয়েটেড প্রেস টেলিভিশন (APTN) এর মাধ্যমে গোটা বিশ্বে ৪৫০ টি মিডিয়া সংগঠনকে বিতরণ করেছিল। দুরদর্শন চ্যানেল ডিডি নিউজ এই অনুষ্ঠানকে এশিয়া প্যাসেফিক অঞ্চলে আলাদা ভাবে ব্রডকাস্ট করেছিল।

অযোধ্যায় রাম মন্দির নির্মাণের ভূমি পুজো আর শিলন্যাসের উৎসব ভারতে তো পালন হয়েইছে, আমেরিকায় থাকা ভারতীয় বংশদ্ভুতেরাও এই দিনটিকে উৎসবের মতন করে পালন করেছেন। বুধবার আমেরিকার প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে একটি বিশাল স্ক্রিনে ভগবান রাম আর ভব্য রাম মন্দিরের ছবি এবং ভারতের জাতীয় পতাকার ছবি প্রদর্শিত করা হয়। সেখানে এই অনুষ্ঠানের খুশি পালনের জন্য অনেক ভারতীয় বংশদ্ভুতেরা একত্রিত হন।