Press "Enter" to skip to content

শেষ মুহূর্তে বিকল হল ইঞ্জিন, ব্যর্থ হল ISRO-র মহাত্মা কাঙ্খি মিশন

নয় দিল্লীঃ১৫ আগস্ট দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের আগে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা দ্বারা EOS-03 উপগ্রহর উৎক্ষেপণ ব্যর্থ হয়ে গেল। ইঞ্জিনে সমস্যার কারণে -র এই মহাত্মা কাঙ্খি মিশন সম্পূর্ণ হতে পারল না।

এই উপগ্রহ মহাকাশ থেকে পৃথিবীতে নজর রাখার কাজ করত। এটিকে ভারতের তৃতীয় চোখও বলা হচ্ছিল। কিন্তু মিশন সম্পূর্ণ হল না। Isro শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস স্টেশন থেকে আজ সকাল ৫ঃ৪৩ াদ GSLV-F 10 এর মাধ্যমে পৃথিবীতে নজর রাখা উপগ্রহ EOS-03 এর উৎক্ষেপণ শুরু করেছিল। প্রথম দুটি পর্যায়ে সফল হলেও তৃতীয় পর্যায়ে ইঞ্জিনে সমস্যা দেখা দেয়।

https://platform.twitter.com/widgets.js

ইসরো EOS-03 উপগ্রহকে কক্ষপথে স্থাপিত করতে ব্যর্থ হয়েছে। ইসরো জানিয়েছে যে, ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির ফলেই এই মিশন ব্যর্থ হয়েছে। রিপোর্টে বলা হয়েছে যে, ২০১৭ সালের পর কোনও ভারতীয় মহাকাশ মিশনের এটি প্রথম ব্যর্থতা। এর আগে ইসরো লাগাতার ১৪টি মিশনে সফল হয়েছিল।

ইসরো আজ সকাল ৫ঃ৪৩ মিনিট নাগাদ উৎক্ষেপণ শুরু করে। নির্ধারিত সময় অনুযায়ী সমস্ত কিছুই ঠিক চলছিল। কিন্তু তৃতীয় ধাপে EOS-03 আলাদা হওয়ার আগে ক্রোয়োজেনিক ইঞ্জিনে সমস্যা দেখা দেয়, এরফলে পরিসংখ্যান মেলা বন্ধ হয়ে যায়। আর তখনই ইসরো ঘোষণা করে যে তাঁদের মিশন ব্যর্থ হয়েছে।