Press "Enter" to skip to content

শ্যুটার দাদির নামানুসারে রাখা হলো নয়া শ্যুটার রেঞ্জের নাম! বড়ো সিদ্ধান্ত যোগী সরকারের

উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ নয়ডায় শুটিং রেঞ্জের নাম শ্যুটার চন্দ্রা তোমরের নামানুসারে
নামকরণ করেছে। ‘শ্যুটার দাদি’ নামে পরিচিত চন্দ্রা তোমারকে শ্রদ্ধা জানাতে এই সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। মঙ্গলবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ বিষয়ে একটি নির্দেশ দিয়েছেন। কোভিডের কারণে এপ্রিল মাসে ৮৯ বছর বয়সে মারা যান চন্দ্রা তোমর।

শ্যুটার দাদি ৬০ বছর বয়সে পেশাদারি শুটিং শুরু করেছিলেন এবং তিনি অনেকগুলো জাতীয় স্তরের প্রতিযোগিতা জিতেছিলেন। তিনি বিশ্বের প্রাচীনতম শ্যুটার হিসাবে পরিচিতি লাভ করেন। তার ননদ প্রকাশি তোমরও একজন শ্যুটার।

২০১৯ সালে, তার জীবন অবলম্বনে নির্মিত একটি চলচ্চিত্র ‘সান্দ কি আঁখ’ মুক্তি পেয়েছিল। চন্দ্রা তোমর তাঁর পরিবারের সঙ্গে উত্তরপ্রদেশের বাগপাতে বসবাস করতেন। প্রায় ২০ খরচ করে শ্যুটিং রেঞ্জ তৈরি হয়েছে। ৬০ জনের বেশি লোক একসাথে শ্যুটিং এ অংশ নিতে পারবেন।

একই সাথে ৭০০ জনের বসার জায়গা রয়েছে এই শুটিং রেঞ্জে। তিনটি শ্রেণীতে শুটিং স্টেশন তৈরি করা হয়েছে। ১০ মিটার, ২৫ মিটার ও ৫০ মিটারের রেঞ্জে শুটিং স্টেশন নির্মাণ করা হয়েছে। চন্দ্রা তোমরকে শ্রদ্ধাঞ্জলি জানাতে শুটিং রেঞ্জের এমন নামকরণ করেছে । সরকারের এই সিদ্ধান্তের দরুন মহিলার প্রেরণা পাবেন বলে মনে করছেন বুদ্ধিজীবীরা।