Press "Enter" to skip to content

সঙ্কটের মধ্যে বড় বয়ান, উপরাষ্ট্রপতি অমরুল্লাহ সালেহ নিজেকে আফগানিস্তানের রাষ্ট্রপতি ঘোষণা করলেন


নয়া দিল্লিঃ আফগানিস্তানের উপরাষ্ট্রপতি অমরুল্লাহ সালেহ (Amrullah Saleh) নিজেকে আফগানিস্তানের সংরক্ষক ঘোষণা করেছেন। তিনি একটি টুইট করে জানিয়েছেন যে, তিনি নিজের জন্য সমর্থন জোটানোর চেষ্টা করছেন। সালেহ টুইট করে লেখেন, ‘আফগানিস্তানের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতির অনুপস্থিতি, দেশ ছেড়ে পালিয়ে যাওয়া, ইস্তফা অথবা মৃত্যুর পর উপরাষ্ট্রপতি কার্যবাহ রাষ্ট্রপতি হতে পারেন। আমি বর্তমানে দেশেই আছি আর আইনি ভাবে কেয়ার টেকার রাষ্ট্রপতি। আমি সমস্ত নেতাদের থেকে তাঁদের সমর্থন আর সহমতি নেওয়ার জন্য যোগাযোগ করছি।”

https://platform.twitter.com/widgets.js

বলে দিই, আফগানিস্তানে ের কবজার পর দেশের রাষ্ট্রপতি আশরফ গনি রবিবার দেশ ছেড়ে পালান। শোনা যাচ্ছে যে, তিনি তাজিকস্তানে শরণ নিয়েছেন। যদিও, পরে ওনার ানে শরণ নেওয়ার কথা সামনে এসেছে।

সঙ্কটে থাকা দেশকে ছেড়ে যাওয়ার প্রধান কারণ হিসেবে আশরফ গনি জানিয়েছেন, তিনি চান না দেশে আর রক্তপাত হোক, এরই কারণে তিনি চলে গিয়েছেন। উনি তালিবানদের উদ্দেশ্যে বলেছেন যে, তাঁরা যেন দেশে কবজা করার পর অস্তিত্ব সঙ্কটে ভোগা দেশবাসীকে এটুকু বিশ্বাস দেয় যে, তাঁরা তাঁদের কোনও ক্ষতি করবে না।

এখন প্রশ্ন হল সালেহ এই সঙ্কটের সময় আচমকা কেন এই ঘোষণা করলেন? ওয়াকিবহাল মহলের মতে, সালেহ দেশের নাগরিকদের এটুকু আশ্বস্ত করার চেষ্টা করেছেন যে, অন্তত সবাই তাঁদেরকে এই অবস্থায় ছেড়ে পালিয়ে যায় নি। আর সালেহ এই বার্তা তালিবানদের উদ্দেশ্যে এই জন্য দিয়েছেন যে, তিনি নিজেও সহজে এই লড়াইয়ে হার মানতে চান না।