Press "Enter" to skip to content

সনাতনী হিন্দু ধর্মে আকৃষ্ট হয়ে ‘ঘর ওয়াপসি” করতে চলেছেন ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যা


নয়া দিল্লিঃ ইন্দোনেশিয়ার (indonesia) প্রাক্তন তথা প্রথম সুকার্নোর (Sukarno) তৃতীয় কন্যা সুকমাবতী সুকার্নোপুত্রি (Sukmawati Sukarnoputri) ইসলাম ধর্ম ছেড়ে আপন করার সিদ্ধান্ত নিয়েছেন। ২৬ অক্টোবর তিনি একটি পুজোয় অংশগ্রহণ করে সনাতনী ধর্মে ফিরে আসবেন। CNN ইন্দোনেশিয়ার রিপোর্টে এই কথা জানা গিয়েছে। মঙ্গলবার সুকার্নো হেরিটেজ এরিয়ায় এই পুজো অনুষ্ঠান হবে।

সুকমাবতী প্রাক্তন রাষ্ট্রপতি সুকার্নোর তৃতীয় কন্যা তথা ইন্দোনেশিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি মেগাবতী সুকার্নোপুত্রির ছোট বোন। ৭০ বছর বয়সী সুকমাবতী ইন্দোনেশিয়াতেই থাকেন। ২০১৮ সালে কট্টরপন্থী ইসলামিক সংগঠন ওনার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তুলেছিল।

উল্লেখ্য, সুকমাবতী একটি কবিতা পড়েছিলেন, আর সেই নিয়েই কট্টরপন্থীরা ওনার বিরুদ্ধে ইসলাম অবমাননা করার অভিযোগ তুলেছিল। এই ঘটনার পর সুকমাবতী নিজের কবিতার জন্য ক্ষমা চেয়ে নিয়েছিলেন। যদিও, এর পরেও ওনাকে নিয়ে বিতর্ক থামেনি আর সময়ে সময়ে ওনাকে নিয়ে সমালোচনা হতে থাকে।

প্রসঙ্গত, একটি মুসলিম প্রধান রাষ্ট্র। গোটা বিশ্বের মধ্যে ইন্দোনেশিয়াতেই সবথেকে বেশি মুসলিম ধর্মাবলম্বী মানুষজন বসবাস করে। আপনাদের অবগত করিয়ে দিই যে, সুকমাবতীর বাবা সুকার্নোর সময়ে আর ইন্দোনেশিয়ার মধ্যে বেশ ভালো সম্পর্ক ছিল।

সুকমাবতীর আইনজীবী জানান, ওনার হিন্দু ধর্ম গ্রহণের সবথেকে বড় কারণ হল ওনার ঠাকুমার ধর্ম। আইনজীবী এও জানান যে, সুকমাবতী এই নিয়ে অনেক পড়াশোনা করেছেন আর হিন্দু ধর্মশাস্ত্র নিয়ে ওনার অনেক জ্ঞান রয়েছে। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, সুকমাবতীর এই সিদ্ধান্তে ওনার পরিবারের লোকেরাও ওনার পাশে দাঁড়িয়েছে।