Press "Enter" to skip to content

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়াল নেপাল, জাতিসংঘে গুরুত্বপূর্ণ বয়ান দিলেন কেপি শর্মা ওলি


নয়া দিল্লীঃ ের () প্রধানমন্ত্রী () শুক্রবার সংযুক্ত রাষ্ট্রের একটি উচ্চ স্তরীয় বৈঠকে সন্ত্রাসবাদ সম্পর্কিত বিস্তৃত সম্মেলন (Comprehensive Convention on International Terrorism) করায় সবাইকে সহমত পোষণের আহ্বান জানিয়েছেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সম্বোধিত করে নেপালের প্রধানমন্ত্রী ওলি বলেন, নেপাল সন্ত্রাসবাদের সমস্ত রুপের কঠোর সমালোচনা করে আর সন্ত্রাসবাদের বিরুদ্ধে শীঘ্রই একটি ব্যাপক সহমতি চায়। ওলি বলেন, সন্ত্রাসবাদের ফলে সাধারণ নির্দোষ নাগরিকদের ক্ষতি হয়। তাই এর কড়া সমালোচনা হওয়া উচিৎ।

প্রথম থেকেই রেকর্ডেড ভাষণে নেপালি প্রধানমন্ত্রী ওলি ভারত, চীন অথবা আঞ্চলিক সমস্যা গুলোর কথা উল্লেখ করেন নি। কিন্তু তিনি বলেছেন, কাঠমান্ডু নিজেদের সমস্ত প্রতিবেশী দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার চেষ্টা চালিয়ে যাবে। উনি বলেন, অ-প্রান্তিককরণ, শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি মূলনীতি, আন্তর্জাতিক আইন এবং বিশ্ব শান্তি নির্দেশিকার বৈদেশিক নীতির মানদণ্ড। এগুলি নেপালের পররাষ্ট্রনীতির উদাহরণ।

কেপি শর্মা ওলি বলেন, ‘আমরা সবার সাথে একতা আর কারোর সাথে শত্রু নয়” এ বিশ্বাসী। জানিয়ে দিই, CCIT এর প্রস্তাব ১৯৯৬ সালে ভারতের তরফ থেকে আনা হয়েছিল। তবে এর সংজ্ঞা নিয়ে মতভেদ দেখা দিয়েছে। যার পরে আর এগোতে পারেনি।