Press "Enter" to skip to content

‘সন্ত্রাসের অস্তিত্ব কখনও স্থায়ী হয় না” আফগানিস্তান নিয়ে প্রথম প্রতিক্রিয়া প্রধানমন্ত্রীর

নয়া দিল্লিঃ বড় পেলো ের ঐতিহাসিক নরেন্দ্র মোদী সোমনাথ ের কয়েকটি নতুন প্রকল্পের উদ্বোধন করলেন আজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমনাথ সমুদ্র দর্শন, সোমনাথ প্রদর্শনী কেন্দ্র আর পুননির্মিত অহিল্যাবাই মন্দিরের উদ্বোধন করলেন। পাশাপাশি তিনি আজ পার্বতী মন্দিরের শিলন্যাস করেন। এই মন্দিরটি শ্বেত পাথর দিয়ে বানানো হবে। আর এর উচ্চতা হবে ৭১ ফুট।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অনুষ্ঠানে বলেন, আস্থাকে সন্ত্রাস দিয়ে দাবিয়ে দেওয়া যায় না। সোমনাথ মন্দির আমাদের বিশ্বাসের প্রেরণাস্থল। উনি বলেন, অনেকবার সোমনাথ মন্দিরের অস্তিত্ব মেটানোর চেষ্টা করা হয়েছিল। মন্দিরে যতবার আক্রমণ করা হয়েছে, মন্দির ততবারই নির্মিত হয়েছে। সন্ত্রাস বেশিদিন পর্যন্ত মানবতাকে হারাতে পারে না। সন্ত্রাসের অস্তিত্ব স্থায়ী হতে পারে না।

প্রধানমন্ত্রী বলেন, গোটা  বিশ্ব আজও সন্ত্রাসের বিচারধারায় প্রেরিত। অতীতের ধ্বংসাবশেষে অধুনিক গৌরবের নির্মাণ হয়েছে। সমৃদ্ধ ভারতের প্রতীক হল সোমনাথ মন্দির।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, যারা ভাঙা আর সন্ত্রাসের উপর ভিত্তি করে সাম্রাজ্য তৈরি করার চিন্তা রাখে, তাঁরা কিছু সময়ের জন্য আধিপত্য বিস্তার করে ঠিকই, কিন্তু তাঁদের অস্তিত্ব কখনও স্থায়ী হয় না। ওঁরা বেশিদিন পর্যন্ত মানবতাকে হারিয়ে রাখতে পারে না।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমনাথ মন্দিরের প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে একদিকে যেমন এই শতাব্দী প্রাচীন মন্দিরে হামলাকারীদের একহাতে নেন, তেমনই বর্তমানে ের সন্ত্রাস নিয়েও বড় বয়ান দেন। যদিও, ওনার ভাষণে সরাসরি তালিবানকে কিছু বলতে শোনা যায় নি। কিন্তু এটা বলাই বাহুল্য যে, সন্ত্রাসের বিরুদ্ধে ব্যাপক ভাবে সরব হয়ে তিনি তালিবানকেই নিশানা করেছেন।