Press "Enter" to skip to content

সমুদ্রে হাহাকার সৃষ্টি করা ‘হারপুন মিসাইল” ভারতকে দেবে আমেরিকা, ঘুম উড়বে চীনের

নয়া সমুদ্রে মহা বিনাশকারী রুপে খ্যাত অ্যান্টি শিপ হারপুন (Harpoon) ভারতকে (India) দিতে প্রস্তুত হল আমেরিকা (United States)। হারপুন জয়েন্ট কমন টেস্ট সেট আর এর সঙ্গে যুক্ত সমস্ত উপকরণ ভারতকে দিতে প্রস্তুত হয়েছে আমেরিকা। ভারত আর মধ্যে এই চুক্তি ৮২ মিলিয়ন আমেরিকার ডলারে হয়েছে। এই বিনাশকারী অ্যান্টি শিপ মিসাইলের ব্যবহার আমেরিকা আর ইজরায়েল করে। এই মিসাইলের মারক ক্ষমতা এতটাই যে, নিমিষের মধ্যে বড়বড় জাহাজকে নাস্তানাবুদ করে দিতে পারে।

আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রালয় ভারতের সঙ্গে হারপুন মিসাইল নিয়ে হওয়ার এই চুক্তির কথা জানিয়েছে। অন্যদিকে আমেরিকার বিদেশ মন্ত্রালয় জানিয়েছে যে, এই চুক্তি বর্তমান ও ভবিষ্যতে ভারতকে সমুদ্রে সমস্ত সমস্যার সম্মুখীন হতে সহায়ক হবে। আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রালয় অনুযায়ী, হারপুন মিসাইল বিশ্বের সবথেকে সফলতম অ্যান্টি শিপ মিসাইল।

রিপোর্ট অনুযায়ী, ভারত এই বিনাশকারী মিসাইল কেনার ইচ্ছা প্রকাশ করেছিল। আর এরপরই এই চুক্তিতে দুই দেশ সহমত হয়। বলে দিই, ২০১৬ সালে ভারতের আমেরিকার সফরে গিয়েছিলেন, তখন আমেরিকা ভারতকে তাঁদের প্রধান প্রতিরক্ষা অংশীদার হিসেবে স্বীকৃতি দিয়েছিল। এরপর ভারত আমেরিকার সেই ঘনিষ্ঠ প্রতিরক্ষা অংশীদারদের তালিকায় নাম লেখায়, যাদের সাথে যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা প্রযুক্তি শেয়ার করে।

শোনা যাচ্ছে যে, এই চুক্তির পর বিশ্বের শ্রেষ্ঠ পঞ্চম নেভির তালিকায় থাকা ভারতের সামুদ্রিক শক্তি কয়েক গুণ বৃদ্ধি পাবে। অন্যদিকে ওয়াকিবহাল মহলের মতে, এই চুক্তির পর সাউথ এশিয়ার দেশগুলিতে আমেরিকার প্রভাব আরও বাড়বে এবং ভারত মহাসাগরে আধিপত্য বিস্তারের লক্ষ্যে থাকা চীন আরও বড় ঝটকা খাবে।