Press "Enter" to skip to content

“সরকার সঠিক পথে চলছে”- মোদী সরকারের প্রশংসায় মুখর হলেন রতন টাটা

[ad_1]

টাটা(Tata) ট্রাস্টের চেয়ারম্যান রতন টাটা (Ratan Tata) মোদী সরকারের প্রশংসা করেছেন। ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য C-295 কেনার বিষয়ে রতন টাটা মোদী সরকারকে বাহবা দিয়েছেন। এই পদক্ষেপের মধ্যে দিয়ে মোট ৫৬ টি C-295 কেনা হবে। এর মধ্যে ১৬ টি বিমান C-295 এয়ারবাসের আমদানি করা হবে। অন্যদিকে বাকি ৪০ টি টাটা গোষ্ঠী স্পেনের কোম্পানির সাথে মিলিতভাবে ভারত দেশেই নির্মাণ করবে।

এর সাথে সাথে টাটার ঝুলিতে ২২,০০০ কোটি টাকার ডিফেন্স ডিল এসেছে। জানিয়ে দি, এটা প্রাইভেট সেক্টরের জন্য সবথেকে বড়ো ডিফেন্স চুক্তি। এর আগে এই কাজএ সরকারি সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড করতো। টাটার কাছে এই চুক্তি আসার দরুন প্রায় ৬০০০ জন মানুষ সরাসরি কাজ পাবেন।

শুক্রবার দিন এই প্রজেক্ট সম্পর্কে বলতে গিয়ে রতন টাটা বলেন, সরকার খুব ভালো পদক্ষেপ নিয়েছে। এটা ভারতের সামরিক ক্ষেত্রে উন্নতির দিকে ভালো উদ্যোগ। এতে দেশের এভিয়েশন সেক্টরে বড়ো মাপের গ্রোথ হবে।প্রসঙ্গত, এর আগেও রতন টাটাকে প্রধানমন্ত্রী মোদীর প্রশংসায় মুখরিত হতে দেখা গেছে। এক টিভি ইন্টারভিউতে প্রধানমন্ত্রী মোদীকে দূরদর্শী নেতা বলেছিলেন।

এই চুক্তি নিয়ে দীর্ঘদিন আলোচনা চললেও তা বাস্তাবায়িত হচ্ছিল না জটিলতার কারণে। অবশেষে সেই সমস্যা মিটেছে। সেপ্টেম্বরের শুরুর দিকেই স্পেন থেকে ৫৬টি সি-২৯৫ পরিবহণ বিমান কেনার প্রস্তাবে রাজি হয় কেন্দ্রীয় মন্ত্রীসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। নয়া চুক্তি নিয়ে টুইট করেছেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভারতভূষণ বাবুও।

ভারতীয় কোম্পানির হাতে টেকনোলজি এলে তাতে যে বিদেশি সংস্থার নির্ভরতা কমবে তাও স্পষ্ট। চুক্তি নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছে ‘টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড’। ৫ থেকে ১০ টন সমরাস্ত্র পরিবহনের ক্ষমতাসম্পন্ন হবে বিমানগুলি। স্পেনীয় এই বিমানগুলি ভারতীয় বায়ুসেনার পাঁচ দশকের পুরনো অ্যাভ্রো-৭৪৮-এর উত্তরসূরী হিসাবেই কাজ করবে। অর্থাৎ, অ্যাভ্রো-৭৪৮-র যে যে বিশেষ গুণা ছিল এই নয়া বিমানেও সেই একই গুণাবলী এডভান্সড রূপে থাকবে।

[ad_2]