Press "Enter" to skip to content

সারা বছর চলবে এই ব্যবসা, কখনও হবে না ক্ষতি, সরকারি সাহায্যে হবে মোটা টাকা আয়

[ad_1]

নয়া দিল্লিঃ ২০২১ মহামারী এবং ভ্যাকসিনেশনের সময় কেটে গেছে। কিন্তু এখন নতুন বছরে মোদী সরকারের সহায়তায় আপনি নতুন করে ব্যবসা শুরু করতে পারেন। এখানে আমরা আপনাকে এমন ১০ টি ব্যবসার কথা বলছি যা সারা বছর চলবে এবং কখনই আপনার আয়ে ভাটা পড়বে না, শুধু প্রয়োজন একটু পরিশ্রম এবং নিষ্ঠার। মোদি সরকার আপনাকে এই ব্যবসা শুরু করতে সাহায্য করবে। স্টার্ট আপ ইন্ডিয়া এবং মেক ইন ইন্ডিয়ার মতো প্রোগ্রামগুলি ছাড়াও, প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার মতো বিভিন্ন প্রোগ্রাম এবং স্কিম শুরু হয়েছে, যার অধীনে আপনি সস্তায় ঋণ এবং ব্যবসার জন্য প্রয়োজনীয় অর্থ পাবেন।

আপনি পালং শাক, আলু, পেঁয়াজ, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, শিম, বেগুন, এমন সব সবজির চাষ শুরু করতে পারেন যা সারা বিশ্বে জনপ্রিয় এবং যে কোনো জায়গায় চাষ করা যায়। এর থেকেই বোঝা যায়, এখানে একটি বড় সবজির বাজার রয়েছে। সুতরাং, আপনি যদি একটি কৃষি ফসল চাষ ফার্ম শুরু করার কথা ভেবে থাকেন, তাহলে সবজি চাষ-এর কথা ভেবে দেখতে পারেন।

উদ্যোক্তারা যে কোনো জায়গা থেকে সার বিতরণ ব্যবসা শুরু করতে পারেন। এজন্য প্রথমে বীজ, সার, ভার্মি-কম্পোস্ট ইত্যাদি বিক্রির লাইসেন্স নিতে হবে। তারপর আপনার আশেপাশে সেই সমস্ত সরবরাহকারীদের খুঁজুন যারা ন্যায্য মূল্যে ব্যবসা করতে আগ্রহী। একটি সাশ্রয়ী মূল্যে একটি সঠিক উৎস থেকে উচ্চ মানের পণ্য কিনুন। সবজি চাষের জন্য সার বিতরণের ক্ষেত্রে আপনি যে উৎসটি বেছে নেবেন তা আপনার স্টার্ট-আপ বাজেট দ্বারা নির্ধারিত হবে।

বিভিন্ন ফসল ও ফসলের আবর্তন এবং সঠিক সার সম্পর্কে তথ্য প্রদান। এটি সর্বোত্তম কৃষি ব্যবসার ধারণা। কৃষি উপদেষ্টা অন্যান্য পরামর্শ দেওয়ার মতো আগামী বছরগুলোতে এর চাহিদা বাড়তে চলেছে। চাষের একটি নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষতা এবং অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা ব্যবসা এবং খামারগুলিতে পরামর্শ পরিষেবা প্রদানের ব্যবসার কথা বিবেচনা করে দেখতে পারেন।

এটি একটি ছোট মাত্রায় উৎপাদনের কাজ। বিতরণ ব্যবস্থায় বিশ্বাস থাকলে পশুখাদ্য উৎপাদনের মতো ব্যবসা শুরু করতে পারেন। ছাগল ও গরুর পশুর ব্যবসা মুরগি, ঘোড়া, শূকর, গবাদি পশু এবং ছাগলের মতো গৃহপালিত পশুদের খাওয়ানোর জন্য ব্যবহৃত যে কোনও কৃষি পণ্যকে পশুখাদ্য বলে। আপনি তাদের জন্য পশুখাদ্যর ব্যবসাও শুরু করতে পারেন।

[ad_2]