Press "Enter" to skip to content

সালেহর আতঙ্কে ভুগছে তালিবান, মুখ বন্ধ করতে করল নয়া পন্থা অবলম্বন


নয়া দিল্লিঃ আফগানিস্তানে তালিবান কবজা জমিয়েছে দু সপ্তাহ হয়ে গিয়েছে। কিন্তু এখনও তালিবানরা পঞ্জশিরে (Panjshir) নিজেদের পতাকা তুলতে সক্ষম হয়নি। আর এরই মধ্যে রবিবার তালিবানরা পঞ্জশির উপত্যকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করার ঘোষণা করে দিয়েছে।

শোনা যাচ্ছে যে, অমরুল্লাহ সালেহ যাতে টুইট না করতে পারেন, সেই কারণেই তালিবান পঞ্জশিরে ইন্টারনেট বন্ধ করে দিয়েছে। তালিবান ক্ষমতা দখল করার পর থেকেই অমরুল্লাহ সালেহ ে অতিসক্রিয় হয়ে উঠেছেন। আর তিনি যুদ্ধের ময়দান থেকে শুরু করে টুইটারেও তালিবানকে নিশানা করে চলেছেন। শনিবার তিনি একটি টুইট করেছিলেন, তিনি শুধু লিখেছিলেন ‘প্রতিরোধ”।

https://platform.twitter.com/widgets.js

পঞ্জশির আফগানিস্তানের একমাত্র প্রান্ত যেখানে এখন তালিবানরা কবজা জমাতে পারে নি। শয়ে শয়ে তালিবান ওই এলাকায় কবজা করতে গিয়ে মারা গিয়েছে। আফগানি কম্যান্ডার আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ আর আফগানিস্তানের কার্যবাহ রাষ্ট্রপতি অমরুল্লাহ সালেহ পঞ্জশিরে তালিবানদের ্য জবাব দিয়ে চলেছেন। ওঁরা সেখান থেকেই তালিবানের বিরুদ্ধে হুঙ্কার দিচ্ছে।

এর আগে শনিবার তালিবানরা দাবি করেছিলে যে, তাঁরা পঞ্জশিরে ঢুকতে সফল হয়েছে। কিন্তু আহমেদ মাসুদ তাঁদের দাবি নস্যাৎ করে দেন।

অন্যদিকে কপিসা প্রান্তে তালিবান আর সালেহ বাহিনীর মধ্যে হওয়া সংঘর্ষে বহু তালিবানি মারা গিয়েছে বলে । আর বারবার সালেহ এবং মাসুদ বাহিনীর হাতে পরাজিত হয়েই তালিবানরা শেষমেশ পঞ্জশিরে ইন্টারনেট বন্ধ করার সিদ্ধান্ত নেয়।