Press "Enter" to skip to content

সাড়ে ৭ মিনিটে সম্পূর্ণ হবে ৬ ঘণ্টার সফর, আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জুনাগড়ঃ আজ এশিয়ার সবথেকে দীর্ঘ রোপওয়ে উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী ()। গুজরাটের জুনাগড়ে গিরিনার () পাহাড়ে অম্বাজি মন্দির আছে, সেটি নিজের ঐতিহাসিক মহত্বের জন্য বিখ্যাত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেখানেই এশিয়ার দীর্ঘ রোপওয়ের উদ্বোধন করবেন। যেই সফর নির্ধারণ করতে এতদিন ৫ থেকে ৬ ঘণ্টা লাগত, সেটি এখন মাত্র কয়েক মিনিটেই সম্পূর্ণ করা যাবে।

এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্পের মধ্যে একটি। এই রোপওয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনলাইনের মাধ্যমে করবেন। গিরিনার পাহাড়ে আম্বাজি মন্দিরে পৌঁছানর ৯ হাজার ৯৯৯ টি সিঁড়ি চড়তে হত। আর এতোগুলো সিঁড়ি পেরিয়ে মন্দিরে যাওয়ার জন্য ৫ থেকে ৬ ঘণ্টা সময় লাগত। এবার এই রোপওয়ের ফলে মাত্র সাড়ে সাত মিনিটেই মন্দিরে পৌঁছান যাবে।

অষ্ট্রিয়া থেকে চার বিশেষজ্ঞের টিম রোপওয়ের কাজ সম্পূর্ণ করেছে আর এর ট্রায়ালও সম্পূর্ণ হয়ে গিয়েছে। গিরিনার রোপ- ওয়ে ভবনাথ এর পাদদেশ থেকে পর্বতের চূড়ায় অবস্থিত আম্বাজি মন্দির পর্যন্ত যাবে। এই রোপওয়েতে ৯ টি টাওয়ার লাগানো হয়েছে আর এখন আপাতত ২৪ টি ট্রলি লাগানো হয়েছে, ভবিষ্যতে প্রয়োজন অনুযায়ী আরও ট্রলি লাগানো হবে। এক একটি ট্রলিতে আটজন করে মানুষ বসতে পারবে।

ভারতে এখনো পর্যন্ত চার অথবা ছয়জনই একটি রোপওয়ের ট্রলিতে বসতে পারতেন। কিন্তু এটিই ভারতের প্রথম রোপওয়ে ট্রলি হবে, যেখানে ৮ জন একসাথে বসতে পারবেন। এই প্রোজেক্টের ফলে তীর্থযাত্রীদের সময় আর শক্তি দুটিই বাঁচবে। আগামী কয়েক মাসের মধ্যেই জুনাগড়ের গিরিনার রোপওয়ে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চলেছে।