Press "Enter" to skip to content

সুখবরঃ রেকর্ড পতন তেলের দামে! একবারে কমল ২ টাকা ৬৯ পয়সা! খুশির হাওয়া গোটা দেশে

[ad_1]

নয়া দিল্লীঃ কমল পেট্রোল (Petrol) ডিজেলের (Diesel) দাম। বেশ কয়েকদিন পর দামের এতোটা পতন হল। বুধবার এই পেট্রোল ও ডিজেলের দাম কমিয়ে আনা হয়। অর্থাৎ রবিবারের তুলায় আজকের দিনে কোন ব্যক্তি পেট্রোল ও ডিজেল কিনলে, তাঁকে অনেক কম দাম দিতে হবে। সাধারণ মানুষের কিছুটা হলেও চিন্তা কমল।

সপ্তম দিনে পেট্রোল ও ডিজেলের দাম কমিয়ে আনা হল। সপ্তাহের মাঝে বুধবারে এই পেট্রোল ও ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিল সরকার। গ্রাহকরা রবিবারের তুলনায় এক লিটার পেট্রোল এবং ডিজেল কিনতে গেলে আজকে অনেক কম দামে পেয়ে যাবেন।

https://platform.twitter.com/widgets.js

বুধবার ভারতে (India) তেলের দামের এক বিরাট পতন হয়েছে। দিল্লিতে (Delhi) পেট্রোলের দাম ( Petrol price) কমেছে লিটার প্রতি ২.৬৯ টাকা এবং ডিজেলের দাম (Diesel price) প্রতি লিটারে ২.৩৩ টাকা করে কমেছে। দিল্লিতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ৭০.২৯ এবং ডিজেল ৬৩.০১ টাকা হয়েছে। সাধারণত প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল এবং ডিজেলের দাম পরিবর্তন হয়। এবং এই নতুন দামগুলি সকাল ৬ টা থেকে প্রযোজ্য। পেট্রোল ও ডিজেলের দামে আবগারি শুল্ক, ডিলার কমিশন এবং অন্যান্য জিনিস যুক্ত হওয়ার ফলে এর দাম প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিদেশী মুদ্রার হারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত দামের উপর নির্ভর করে প্রতিদিন পেট্রল এবং ডিজেলের দাম পরিবর্তিত হয়।

পেট্রোল ও ডিজেলের মানগুলির ভিত্তিতে, তেল সংস্থাগুলি প্রতিদিন পেট্রোলের হার এবং ডিজেলের হার নির্ধারণের কাজ করে। খুচরা পেট্রোল এবং ডিজেল কেনার জন্য ক্রেতা যে পরিমাণ অর্থ প্রদান করেন, তাতে সেই ক্রেতা পেট্রোলের 55.5 শতাংশ এবং ডিজেলের 47.3 শতাংশ ট্যাক্স দিয়ে থাকেন। ডিলাররা পেট্রোল পাম্প চালায়। তারা গ্রাহকদের কাছে কর এবং তাদের নিজস্ব মার্জিন যুক্ত করার পরে ক্রেতাদের কাছে খুচরা মূল্যে পেট্রোল ও ডিজেলে বিক্রি করে। এই ব্যয়টি পেট্রোলের হার এবং ডিজেলের হারের সাথেও যুক্ত করা হয়।

[ad_2]