Press "Enter" to skip to content

সেই কুখ্যাত ‘এয়ার ডিফেন্স সিস্টেম” যার কারণে Palestine-র ৯০% রকেট Israel-র মাটিই ছুঁতে পারেনি



নয়া ঃ ইজরায়েল (Israel) আর ফিলিস্তিন (Palestine) অথবা প্যালেস্তাইন আরও একবার যুদ্ধের সম্মুখীন। মঙ্গলবার ইজরায়েল গাজা পট্টিতে একের পর এক রকেট হামলা চালায়। গাজায় দুটি বহুতল ধ্বস্ত করে দেয় ইজরায়েলের রকেট। ইজরায়ালের মতে ওই বিল্ডিং দুটি হামাসের জঙ্গিরা নিজেদের কাজের জন্য ব্যবহার করত। ইজরায়েলের এই হামলায় হামাসের গাজা পট্টির কম্যান্ডার সহ একাধিক নিকেশ হয়।

ইজরায়েলের বুধবার জানিয়েছে যে, সোমবার হিংসার শুরু হওয়ার পর থেকে গাজা পট্টির থেকে ইজরায়েলের দিকে ১০৫০ এর বেশি রকেট আর মর্টার হামলা করা হয়। ইজরায়েলের এয়ার ডিফেন্স সিস্টেম ‘আয়রন ডোম” ৯০ শতাংশ রকেট হাওয়াতেই ধ্বংস করে দেয়। ইজরায়েলের আয়রন ডোম বিশ্বের সবথেকে উন্নত অ্যান্টি সিস্টেম বলে পরিচিতি। আসুন এই উন্নত এয়ার ডিফেন্স সিস্টেম নিয়ে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

https://platform.twitter.com/widgets.js

ইজরায়েলের আয়রন ডোম একটি এয়ার ডিফেন্স সিস্টেম যা ইজরায়েলেই তৈরি করা হয়েছে। এই এয়ার ডিফেন্স সিস্টেম তৈরি করার জন্য আমেরিকার থেকে আর্থিক এবং প্রযুক্তিগত সাহায্য নিয়েছিল ইজরায়েল। উন্নত প্রযুক্তি সম্পন্ন এই আয়রন ডোম কম দূরত্বের এয়ার ডিফেন্স সিস্টেম। এই সিস্টেমের মাধ্যমে রকেট আর মর্টার হাওয়াতেই নষ্ট করা যেতে পারে।

গুরুত্বপূর্ণ বিষয় হল, এই এয়ার ডিফেন্স সিস্টেম সবরকম আবহাওয়াতেই কাজ করে। ২০১১ সালে এই সিস্টেমকে যুক্ত করেছিল ইজরায়েল। এই সিস্টেম র‍্যাডারের মাধ্যমে শত্রুপক্ষের রকেটকে চিহ্নিত করে আর সেটিকে হাওয়াতেই ধ্বংস করে দেয়। আর এই কারণে প্যালেস্তানের ৯০ শতাংশ অথবা তাঁরও বেশি রকেট ইজরায়েলের মাটি ছুঁতে পারেনি।