Press "Enter" to skip to content

স্বদেশী প্রযুক্তিতে ভারতেই তৈরি হচ্ছে রাফাল বিমানের পার্টস, অ্যাসেম্বলিং এর জন্য পাঠানো হবে ফ্রান্সে

() () বিমানের পার্টস বানানোর কাজ শুরু হল নাগপুরে। অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্স এবং ফ্রেঞ্চ () এভিয়েশন এর সংযুক্ত প্লান্টে এই কাজ শুরু হয়েছে। সেখানে রাফাল জেটের জন্য টুইন ইঞ্জিনকে কভার করার জন্য দরজা বানানো হচ্ছে।

প্রাপ্ত অনুযায়ী, ৩০ হাজার কোটি টাকার ৩৬ রাফাল বিমান কেনার চুক্তিতে রিলায়েন্স ডিফেন্সকে অফসেট কন্ট্রাক্ট এর তিন শতাংশ অংশীদারি দেওয়া হয়েছে। তাঁরা বিমানের অনেক ছোট ছোট পার্টস বানাচ্ছে। এই পার্টস গুলোকে অ্যাসেম্বেল করার জন্য ফ্রান্সের দ্যসল্ট এভিয়েশন এর কাছে পাঠানো হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সাএ ঘোষণা করেছিলেন যে, ভারত ফ্রেঞ্চ বিমান নির্মাতা কোম্পানি থেকে ৩৬ টি রাফাল বিমান কিনবে। এরপর ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ভারত ৭.৮৭ বিলিয়ন ইউরো (প্রায় ৫৮ হাজার কোটি টাকা) দিয়ে রাফাল বিমান কেনার জন্য ফ্রান্সের সরকারের সাথে চুক্তি করে।

রাফাল একটি অত্যাধুনিক যুদ্ধ বিমান। যেই বিমান ভারতের বায়ুসেনার শক্তি কয়েকগুণ বাড়িয়ে দেবে। ভারতের প্রাক্তন বায়ুসেনা প্রধান বলেছিলেন যে, বালাকোট হামলার সময় আর পাকিস্তান যখন ভারতের সীমা অতিক্রম করে ভারতে ঢুকে পড়েছিল, তখন রাফাল থাকলে পরিস্থিতি আলাদা হত। এই বিমান ভারতের বায়ুসেনাতে নিযুক্ত হওয়ার পর বায়ুসেনার শক্তি যে অপ্রত্যাশিত ভাবে বেড়ে যাবে, সেটা বলাই বাহুল্য।