Press "Enter" to skip to content

স্বাধীনতার ৭৫ বছরে দেশপ্রেমী হবে CPM, আলিমুদ্দিনে তোলা হবে দেশের পতাকা

কলকাতাঃবিজেপির তরফ থেকে বরাবরই তাঁদের চীনের দালাল ও তকমা দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে বাম নেতা-কর্মীরদের ের থেকে বেশি চীন, ভেনেজুয়েলার গুণগান করতে দেখাও গিয়েছে। এমনকি বর্ষীয়ান এক বাম নেতাকে এটাও বলতে শোনা গিয়েছিল যে, ‘চীনের চেয়ারম্যান, আমাদের চেয়ারম্যান।” বারবার এমন দেশ এবং কার্যকলাপের জন্য তীব্র সমালোচনার মধ্যে পড়তে হয়েছে বামেদের। তবে, এবার তাঁরা রীতি বদল করতে চলেছে।

এবারের ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস একটু ভিন্ন ভাবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম। স্বাধীনতা দিবসের দিনে এবার বঙ্গ সিপিএমের হেডকোয়ার্টার আলিমুদ্দিনে উত্তোলন করা হবে জাতীয় পতাকা। এখানে থেমে থাকবে না তাঁরা। নিজেদের দেশপ্রেমী প্রমাণ করতে গোটা বছর ভরেই একাধিক কর্মসূচি পালন করা হবে সিপিএম-এর তরফ থেকে।

তবে এই কর্মসূচি শুধু আলিমুদ্দিনেই থেমে থাকবে না। ৭৫ তম স্বাধীনতা দিবসে গোটা দেশের পার্টি অফিসে পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সিপিএম। এছাড়াও গোটা বছর ধর্মনিরপেক্ষ, গণতন্ত্র, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রচার চালাবে তাঁরা। পাশাপাশি স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের কী ভূমিকা ছিল, সেটাও মানুষকে জানাবে তাঁরা। রবিবার এমনই জানিয়েছে সিপিএম-এর কেন্দ্রীয় কমিটি।

প্রাপ্ত খবর অনুযায়ী, তিনদিন ধরে চলা ভার্চুয়াল বৈঠকে বঙ্গের সিপিএম নেতাদের তরফ থেকে স্বাধীনতা দিবসের দিনে পতাকা উত্তোলনের প্রস্তাব দেওয়া হয়। জানা গিয়েছে যে, সিপিএম নেতা সুজন চক্রবর্তী এই প্রস্তাব দিয়েছেন। আর ওনার এই প্রস্তাবে সহমত পোষণ করেছে কেন্দ্রীয় কমিটি।