Press "Enter" to skip to content

স্বাধীনতা সংগ্রামীদের তালিকা থেকে নেহরুর ছবি মুছে দিল কেন্দ্র, তুঙ্গে রাজনৈতিক তরজা

বাংলা হান্ট ডেস্কঃ  নেতারা শনিবার ীয় ঐতিহাসিক অনুসন্ধান পরিষদ (ICHR) দ্বারা প্রকাশিত ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসের উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব” অনুষ্ঠানে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ছবি না থাকায় কড়া আপত্তি জাহির করেছে।

কংগ্রেস নেতারা মহত্মা গান্ধি, নেতাজি সুভাষ চন্দ্র বসু, ভগৎ সিংহ, বি আর আম্বেদকর, সরদার বল্লভ ভাই প্যাটেল, রাজেন্দ্র প্রসাদ, মদন মোহন মালবিয় এবং বীর সাভরকরের ছবি দেখিয়ে ICHR-র ওয়েবসাইটের একটি স্ক্রিনশট শেয়ার করেছে। তাঁরা অভিযোগ করেছে যে, ওই ছবিগুলির মধ্যে জওহরলাল নেহরুর ছবি বাদ ছিল।

অসম কংগ্রেসের সাংসদ গৌরব গগৈ ে ক্ষোভ প্রকাশ করে বলেন যে, ‘কোন দেশ স্বাধীনতা সংগ্রাম নিয়ে নিজেদের ওয়েবসাইট থেকে প্রথম রাষ্ট্র প্রধান কে সরিয়ে দেয়?” ICHR দ্বারা জওহরলাল নেহরু আর আবুল কালাম আজাদের ছবি সরিয়ে দেওয়া অন্যায় বলে আখ্যা দেন তিনি। তিনি বলেন, ভারত কোনদিনও এটা ভুলবে না যে স্বাধীনতা সংগ্রাম থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছিল।

কংগ্রেস সাংসদ শশী থারুর একই ছবি শেয়ার করে লেখেন, ভারতীয় স্বাধীনতার বড় আওয়াজ জওহরলাল নেহরুকে বাদ দিয়ে স্বাধীনতার উৎসব পালন করা শুধু ছোটই না, এটা অনৈতিকও। ICHR নিজেই নিজেকে বদনাম করেছে। এখন এটাই স্বভাব হয়ে গিয়েছে।