Press "Enter" to skip to content

হাতে বন্দুক নিয়ে ‘আল্লাহ হু আকবর” ধ্বনি, ভাইরাল তালিবানি ফোর্সের মহড়ার ভিডিও


নয়া দিল্লিঃ কাবুল সহ গোটা দখল করেছে তালিবানরা। দেশের নিরাপত্তার দায়িত্ব নিজেদের হাতে তুলে নিয়ে নিজেদের সেনা বানানোর ঘোষণাও করেছে তাঁরা। এবার তাঁদের সে সেনার ঝলক দেখা গেল আফগানিস্তানের জাবুল প্রান্তের রাস্তায়। মুখ ঢাকা, সাদা কাপড় আর হাতে বন্দুক নিয়ে রাস্তা দাপিয়ে বেড়াচ্ছে িরা। থেকে থেকে উঠছে ধর্মীয় স্লোগানও। এই ঘটনার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল () হচ্ছে।

সূত্রের খবর অনুযায়ী, তালিবানকে নিজেদের সেনা তৈরি করার জন্য সাহায্য করছে হাক্কানি নেটওয়ার্ক, আল-কায়দার মতো জঙ্গি সংগঠনগুলি। পাশাপাশি ের সংস্থা আইএসআই-রও মদত রয়েছে।

যদিও, তালিবানের সদস্য সংখ্যাও কম নয়। বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুযায়ী তালিবানদের কাছে বর্তমানে প্রায় ২ লক্ষের মতো সদস্য রয়েছে যারা বন্দুক তুলে জেহাদ করতে প্রস্তুত। তবে বর্তমানে তাঁরা জেহাদ করার বদলে আফগানিস্তানে সরকার কীভাবে গড়বে আর দেশ কীভাবে চালাতে হবে সেটা নিয়েই ব্যস্ত।

সোশ্যাল মিডিয়ায় যেই ভিডিওটি ভাইরাল হচ্ছে, তাতে তালিবানিদের বুলেটপ্রুফ জ্যাকেট পরে থাকতে দেখা যাচ্ছে। তাঁরা রাস্তায় সৈন্য মহড়া করে নিজেদের শক্তি প্রদর্শন করছে। জানা গিয়েছে তালিবানরা তাঁদের এই সেনাকে স্পেশ্যাল ফোর্স নাম দিয়েছে। বলে দিই, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিওর সত্যতা আমাদের পক্ষে যাচাই করা সম্ভব হয়নি।