Press "Enter" to skip to content

হিন্দুদের আস্থার সন্মান রাখতে বড়ো পদক্ষেপ নিলেন যোগী আদিত্যনাথের সরকার।

হিন্দুদের ইস্ট দেবতা ভগবান শিব। এই বাবা শিবের উপাসনা করার জন্য উনার ভক্তরা অনেকটা পথ অতিক্রম করে জল ঢালেন বাবার মাথায়। দেশের প্রায় সমস্ত জায়গায় হিন্দুরা বাবা শিবের পুজা করে থাকেন এই শ্রাবণ মাসে। ভক্তরা বাবা ভোলানাথের মাথায় জল দিয়ে পুণ্যলাভ করেন। সেই জন্যই বাবা শিবের মাথায় জল ঢালার জন্য কাওয়ার যাত্রা নামক একটি বিশেষ যাত্রা প্রচলিত আছে বিহার এবং উত্তর প্রদেশের এলাকাগুলিতে । সেটি আগামীকাল থেকে শুরু হতে চলেছে। দেশের সব জায়গা থেকে শিব ভক্তরা সেই যাত্রায় অংশগ্রহন করেন ভাগবান শিবের মাথায় জল ঢালার জন্য।
কিছু না খেয়ে দীর্ঘ পথ পায়ে হেঁটে অতিক্রম করে বাবা শিবের মাথায় জল ঢেলে পুন্যতা লাভ করা হয় এটাই দীর্ঘদিনের রীতিনীতি।

প্রতিবারের মতোই এবারও উত্তরপ্রদেশের যোগী সরকার নজর রাখছেন শিব ভক্তদের যাত্রা পথে। তাদের যাতে কোনো রকম অসুবিধা না হয় সেই দিকে নজর রাখা হচ্ছে প্রশাসনের তরফ থেকে। তবে এরার উল্লেখযোগ্য হল যে রাস্তা দিয়ে শিব ভক্তরা হেঁটে যান সেই রাস্তাতে সমস্ত মাংসের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। হিন্দুদের আস্থার উপর খেয়াল রেখেই এই পদক্ষেপ নিয়েছে যোগী আদিত্যনাথের সরকার।

এছাড়াও যারা কাঁধে বাঁক নিয়ে হেঁটে যান মাইলের পর মাইল তাদের উপর বিশেষ নজর রাখছেন হেলিকপ্টার এবং ড্রোনের সাহায্য। তাদের যেন কোনো রকম অসুবিধা না হয় সেই সব দিকে খুব যত্নসহকারে নজর রাখছেন প্রশাসন। থাকছে রাস্তার মোড়ে মোড়ে অ্যাম্বুলেন্সের ব্যাবস্থা যাতে কেউ অসুস্থ হয়ে পড়লে খুব তাড়াতাড়ি তার চিকিৎসা করানো সম্ভব হয়। থাকছে মেডিকেল ক্যাম্প।

আগের সরকারের আমলে DJ সম্পূর্ণ রূপে নিষিদ্ধ করা হয়েছিল,কিছু বিশেষ এলাকা দিয়ে পেরোতে দেওয়া হতো না ভক্তদের। এমনকি লাঠিচার্জও করা হতো। কিন্তু এবার যোগী সরকারের সিধান্ত অনুযায়ী ভক্তরা যেকোনো স্থান দিয়ে পেরোতে পারবেন এবং Dj বাজাতে পারবেন। শুধু এই নয় ভক্তদের উপর ফুল ছড়ানোর ব্যাবস্থা করবে পুলিশ কর্তৃপক্ষ।

#অগ্নিপুত্র